জীবনযাপন

শুধু মুখের জন্য নয়, মুলতানি মাটি এসব রোগেও উপকারী, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

Advertisement

Advertisement

এই দূষণের দিনে মুখ পরিষ্কার একটি অবাঁনচনীয় কাজ। প্রায়শই দেখেছি যে লোকেরা মুখ পরিষ্কার করার জন্য মুলতানি মাটি ব্যবহার করে। এটি ত্বক সম্পর্কিত অনেক সমস্যা দূর করতে পারে, তাই এর সাহায্যে অনেক সৌন্দর্য পণ্য তৈরি করা হয়। যদিও খুব কম মানুষই জানেন যে মুলতানি মাটির আরও অনেক উপকারিতা রয়েছে, এর মাধ্যমে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায়। ক্যালসিয়াম, হাইড্রেটেড অ্যালুমিনিয়াম সিলিকেট, সোডিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো উপাদান এই মাটিতে প্রচুর পরিমাণে পাওয়া যায়, তাই আসুন জেনে নেওয়া যাক মুলতানি মাটি কীভাবে আমাদের কাজে আসতে পারে।

Advertisement

মুলতানি মাটির অসাধারণ উপকারিতা:-

Advertisement

১) জয়েন্টের ব্যথা উপশম দেবে-
বয়স বাড়ার কারণে বা কোনো ভারী কাজের কারণে জয়েন্ট বা পেশিতে ব্যথা হওয়া সাধারণ ব্যাপার। আপনি যদি পায়ে ও হাঁটুর ব্যথায় অস্থির থাকেন, তাহলে এর জন্য মুলতানি মাটি লাগাতে পারেন। এটি করলে ব্যথা চলে যাবে। এই মাটির একটি পাল্প তৈরি করে শরীরের আক্রান্ত স্থানে লাগান। এটি করলে শক্ত হওয়া এবং ফোলাভাব চলে যাবে।

Advertisement

২) রক্ত ​​সঞ্চালন ভাল হবে:-
মুলতানি মাটির সাহায্যে শরীরে রক্ত ​​সঞ্চালন উন্নত করা যায়, এর জন্য পানিতে কাদামাটি ভিজিয়ে পেস্ট তৈরি করে শরীরের বিভিন্ন অংশে ঘষে নিন। সম্পূর্ণ শুকিয়ে গেলে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। কিছুক্ষণের মধ্যেই দেখবেন শরীরে রক্ত ​​প্রবাহের উন্নতি হয়েছে।

৩) পেটের জ্বালা চলে যাবে:-
আমরা সবাই জানি যে মুলতানি মাটির প্রভাব খুব ঠান্ডা, তাই এর সাহায্যে অ্যাসিডিটি এবং পেটের জ্বালাপোড়া দূর করা যায়। এ জন্য প্রায় ৫ ঘণ্টা মাটি ভিজিয়ে একটি পাত্রে রাখুন। তারপর কাপড় দিয়ে পেটে বেঁধে প্রায় আধা ঘণ্টা রেখে তারপর মুছে ফেলুন। কিছুক্ষণের মধ্যেই আপনার সমস্যা পুরোপুরি দূর হয়ে যাবে।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Recent Posts