মোতেরা স্টেডিয়ামের নতুন নামকরণ নরেন্দ্র মোদী স্টেডিয়াম

Advertisement

Advertisement

গুজরাটের মোতেরা স্টেডিয়াম হল বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম। এই স্টেডিয়ামের নতুন নামকরণ হতে চলেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে। ভারত বনাম ইংল্যান্ড টেস্ট ম্যাচের আগে আজ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ নতুন সংস্কারকৃত সর্দার প্যাটেল স্টেডিয়ামের উদ্বোধন করেন। তিনি বুধবার আহমেদাবাদে নতুন সংস্কারকৃত মোতেরা ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করার পর স্টেডিয়ামের নাম পরিবর্তন করে রাখা হয় “নরেন্দ্র মোদী স্টেডিয়াম”। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু, এবং ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Advertisement

১,১০,০০০ ধারণ ক্ষমতাসম্পন্ন বিশ্বের বৃহত্তম ক্রিকেট মাঠ নরেন্দ্র মোদী স্টেডিয়াম আজ তাদের প্রথম আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করবে, ভারত দিন-রাতের টেস্টে ইংল্যান্ডের মুখোমুখি হবে। স্টেডিয়ামটি শহরের পরিকল্পিত সর্দার বল্লভভাই প্যাটেল স্পোর্টস এনক্লেভের একটি অংশ হবে। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “সর্দার বল্লভভাই প্যাটেল স্পোর্টস এনক্লেভ এবং মোতেরার নরেন্দ্র মোদী স্টেডিয়ামের সাথে নারানপুরায় একটি স্পোর্টস কমপ্লেক্সও নির্মাণ করা হবে। এগুলি যে কোন আন্তর্জাতিক ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করবে।” তিনি আরও বলেন, “আহমেদাবাদ ভারতের ক্রীড়া শহর হিসেবে পরিচিত হবে।”

Advertisement

ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু বলেন, “শুধু ক্রিকেটের জন্য নয়, এটা ভারতের জন্য গর্বের মুহূর্ত। বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম হওয়ার পাশাপাশি এটি বিশ্বের অন্যতম আধুনিক স্টেডিয়াম। ছোটবেলায় আমরা ভারতে বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম তৈরি হওয়া নিয়ে স্বপ্ন দেখতাম। অবশেষে এটা ঘটেছে । এখন ক্রীড়ামন্ত্রী হিসেবে, আমার সুখের কোন সীমা নেই।”

Advertisement

স্টেডিয়াম বর্তমান সময়ে দ্রুত সাতটি আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে চলেছে। নরেন্দ্র মোদী স্টেডিয়াম ভারত ও ইংল্যান্ডের মধ্যে তৃতীয় ও চতুর্থ টেস্ট এবং সেই সাথে উভয় পক্ষের মধ্যে পাঁচ ম্যাচের টি২০ সিরিজ আয়োজন করবে। ‘নমস্তে ট্রাম্প’ উদ্বোধনের ঠিক এক বছর পর আন্তর্জাতিক ক্রিকেট খেলা হবে এই মোতেরা স্টেডিয়ামে। এখানে তৎকালীন মার্কিন প্রেসিডেন্টের ভাষণের সাক্ষী ছিল ১ লক্ষেরও বেশি দর্শক। তাদের মাত্র অর্ধেককে এই কঠিন মহামারীর সময়ে ঢুকতে দেয়া হবে লাইভ খেলা দেখার জন্য।

Recent Posts