দেশনিউজ

আরও ৩৯ জোড়া নতুন ট্রেন‌ চালানোর সিদ্ধান্ত ভারতীয় রেলের, দেখুন ট্রেনের পূর্ন তালিকা

Advertisement

ভারতীয় রেল বিভিন্ন জোনে আরও ৩৯ জোড়া নতুন ট্রেন‌ চালানোর সিদ্ধান্ত নিয়েছে। জেনারেল এসি এক্সপ্রেস, শতাব্দী, রাজধানী ও দুরন্ত সহ নতুন ট্রেনের তালিকা প্রকাশ করেছে রেল। করোনা আবহে প্রায় বহু দিন বন্ধ ছিলো রেল পরিষেবা। কিন্তু ১৫ অক্টোবর থেকে ৩০ নভেম্বরের মধ্যে ২০০টি বিশেষ ট্রেন পরিষেবা শুরু করা হবে বলে আগেই জানিয়েছিলো রেল কর্তৃপক্ষ। হাওড়া শিয়ালদহ থেকে ট্রেন ছাড়া নিয়ে ইতিমধ্যেই পূর্ব রেলের প্রিন্সিপাল চিফ কমার্শিয়াল ম্যানেজার ওই রেলের প্রিন্সিপাল চিফ অপেরেশন ম্যানেজারকে লিখিতভাবে জানিয়েছেন। এতে যাত্রী সুবিধার পাশাপাশি ওই ট্রেনগুলি চালালে প্রচুর পরিমাণে টাকা আসবে রেলের কাছে, এমনটাও এই চিঠিতে বলা হয়েছে।

এবার দেশের জনগনের কথা মাথায় রেখেই ভারতীয় রেলের তরফে ঘোষণা করা হয়েছে, উৎসবের সময় যাত্রী সংখ্যার চাপ সামলাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে ৩৯টি স্পেশাল ট্রেনের মধ্যে ২৬টি ট্রেনেই থাকবে স্লিপার কোচ এবং বাকি ১৩টিতে শুধু বসে যাত্রার ব্যবস্থা থাকবে, আবার এর মধ্যে ১৫টি ট্রেন সপ্তাহে একদিন চলবে।

কিছু দিন আগেই রেল জানিয়েছিলো টিকিটের ওপরে ইউজার ডেভলপমেন্ট ফি বাড়াতে পারে। সব মিলিয়ে মোট ৫ রকমের ফি হতে চলেছে। সূত্রের খবর এই নিয়ে সামনের মাসেই কেন্দ্রের সাথে আলোচনায় বসবে রেল। সেখানে সিদ্ধান্ত নেওয়া হবে। এই সিদ্ধান্তের পরে ১০-৩৫ টাকা পর্যন্ত বাড়তে পারে স্লিপার ক্লাস ও এসির টিকিটের দাম। এক্ষেত্রে এসির যাত্রীদের বেশি ও স্লিপার ক্লাসের যাত্রীদের কম ফি দিতে হবে।

প্রাইভেট স্টেশনের যাত্রীদের জন্যও ফি লাগু হবে। কিছু দিন আগেই নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত জানান এবার থেকে রেলওয়ে খুব শীঘ্রই  নেবে ইউজার ফিজ। আগের তুলনায় স্টেশনগুলিকে রিডেভেলপ করা হচ্ছে। এমনকি সমস্ত প্রধান রেলওয়ে স্টেশনকে আপগ্রেড করা হবে, যেখানে থাকবে নতুন ব্যবস্থা এবং নতুন প্রযুক্তি।

Tags

Related Articles

Back to top button