১০ দিনে রাজ্যে ঢুকবে বর্ষা, আজ ঝেঁপে বৃষ্টি যেসব জেলায়

আগামী ১১ জুনের মধ্যেই বাংলায় আসছে মৌসুমী বায়ু, যার ফলে আর কিছুদিনের মধ্যেই শুরু হচ্ছে প্রাক বর্ষার বৃষ্টি

Advertisement

Advertisement

কেরলে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে বর্ষা, আর বাংলা এবারে অপেক্ষমান বারিধারার জন্য। তার মধ্যেই গত শুক্রবার খুশির খবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ১১ জুন বাংলায় প্রবেশ করছে বর্ষা। যার দরুন ১৫ জুনের মধ্যেই সারা বাংলায় বৃষ্টি শুরু হবে। ইতিমধ্যেই এই মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে ভারতের পশ্চিম প্রান্তে।

Advertisement

অন্যদিকে, আর কিছুদিনের মধ্যেই বাংলায় প্রাক বর্ষার বৃষ্টিপাত শুরু হয়ে যাবে। তার পাশাপাশি আবহাওয়া অফিস জানিয়েছে, ইতিমধ্যেই একটি নিম্নচাপ গঠন করে গিয়েছে। এই নিম্নচাপের ওপরে ভর করেই ১১ জুনের মধ্যে গতি বাড়িয়ে বাংলা, বিহার, উড়িশার দিকে তেড়ে আসছে মৌসুমী বায়ু।

Advertisement

তবে তার আগেই কিছু কিছু জায়গায় শুরু হচ্ছে বৃষ্টি। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করতে শুরু করে দিয়েছে। যার জেরে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা, দার্জিলিং, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, আলিপুরদুয়ার, কালিম্পং এবং কোচবিহারে বৃষ্টিপাত শুরু হবে। তার পাশাপাশি ২৪ ঘন্টার মধ্যে মালদাতেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Advertisement

তার সঙ্গে দক্ষিণ বঙ্গের জেলা গুলির মধ্যে উত্তর ২৪ পরগনা, কলকাতা এবং কলকাতা সংলগ্ন বেশ কিছু জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শুষ্ক আবহাওয়া থাকার কারনে বর্তমানে কলকাতায় তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গরমের পরিমাণ কিছুটা হলেও কমেছে। তারমধ্যে, আর কিছুদিনের মধ্যে বৃষ্টি শুরু হলে হাঁফ ছেড়ে বাঁচবে বাঙালি।