একরত্তির বিরল জিনগত রোগ সারানোর ১৬ কোটি টাকা ৪২ দিনেই জোগাড় হল অনলাইনে

মুম্বাইয়ের এক বিখ্যাত হাসপাতালে বর্তমানে শিশুটি চিকিৎসাধীন রয়েছে।

Advertisement

Advertisement

একটি ইনজেকশনের দাম ১৬ কোটি টাকা। দাম শুনেই অনেকের চক্ষু চড়কগাছ হয়ে যাওয়ার যোগাড়। কিন্তু এই ইনজেকশন দিয়েই কেবলমাত্র প্রাণ বাঁচানো যাবে এই একরত্তি বাচ্চাটির। ঘটনাটি ঘটেছে গুজরাটের আমেদাবাদ এলাকায়। সেখানে এক দম্পতির ঘরে জন্ম নেয় ধৈর্যরাজ সিং রাঠোর।

Advertisement

কিন্তু জন্মের কিছুদিন পরেই তার বাবা-মা বুঝতে পারেন তার ছেলের কিছু একটা হয়েছে। তৎক্ষণাৎ হাসপাতালে নিয়ে যাওয়ার পরে ধরা পড়ে একটি মরণব্যাধিতে আক্রান্ত হয়েছে ওই ছেলেটি। এ রোগটির নাম স্পাইনাল মাসকুলার এট্রোপি টাইপ – ১। এটি মূলত একটি জিনগত রোগ। জন্মের কিছুদিন এর মধ্যে এই রোগ মাথাচাড়া দিয়ে ওঠে।

Advertisement

কেবলমাত্র একটি ইঞ্জেকশন তার প্রাণ বাঁচাতে পারে, আর যদি সঠিক সময়ে ইনজেকশন না পড়ে তাহলে দু বছরের মধ্যে ওই বাচ্চা টি মারা যাবে। আর এই ইনজেকশনের নাম জোলগোসমা এবং এটির একটি ডোজের দাম ১৬ কোটি টাকা। এই ইনজেকশনটি জিন গত ত্রুটির নিরাময় করে।

Advertisement

কিন্তু বাড়িঘর বিক্রি হয়ে গেলেও এত টাকা জোগাড় করা সম্ভব নয়। তাই শেষমেষ অনলাইনে ছেলের জন্য সাহায্য চান রাঠোর পরিবার। তাতে আসে সাফল্য। অজানা অচেনা ২ কোটির বেশি মানুষ এই ছেলেটির জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেন। মাত্র ৪২ দিনের মধ্যেই এই ১৬ কোটি টাকা উঠে আসে। জানা যাচ্ছে এখন এই ছেলেটিকে এই ইনজেকশন দেওয়া হয়েছে এবং ছেলেটি সুস্থ আছেন। রাঠোর পরিবার তার ছেলের সুস্থতার জন্য এই ২ কোটি মানুষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

Recent Posts