বেসরকারি ব্যাংক থেকে আর টাকা তোলা যাবে না, নির্দেশ RBI-এর

Advertisement

Advertisement

ভারতীয় রিজার্ভ ব্যাংক এবার বিভিন্ন রাজ্যগুলিতে নতুন নির্দেশিকা জারি করল। RBI এর তরফে জানানো হয়েছে দেশের বেসরকারি ব্যাংক এবং কয়েকটি সরকারি ব্যাংক থেকে এই মুহূর্তে গচ্ছিত টাকা তুলে নিলে দেশের অর্থনৈতিক ও ব্যাংকিং পরিষেবায় অস্থিরতা দেখা দিতে পারে। এই কারণ বসত সমস্ত বেসরকারি এবং কয়েকটি সরকারি ব্যাংক থেকে গচ্ছিত টাকা তোলার ব্যাপারে আপাতত বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

Advertisement

দেশের প্রতিটি রাজ্যে ভারতীয় রিজার্ভ ব্যাংকের তরফ থেকে রাজ্যের মুখ্যসচীবের কাছে পাঠানো হয়েছে একটি চিঠি। যাতে বলা হয়েছে বর্তমানে এমনভাবে কিছু সরকারি ও বেসরকারি ব্যাংকগুলি থেকে গচ্ছিত টাকা তুলে নিলে দেশের অর্থনৈতিক মন্দা ও ব্যাংকিং পরিষেবা ব্যহত হতে পারে। তাই আপাতত টাকা তোলার ব্যাপারে বিধিনিষেধ আরোপ করে একটি চিঠি পাঠানো হয়েছে প্রতিটি রাজ্যের মুখ্যসচীবের কাছে।

Advertisement

আরও পড়ুন : ৭,২৫০ কোটি টাকা দিয়ে ইয়েস ব্যাংকের ৪৯% শেয়ার কিনছে SBI

Advertisement

বর্তমানে বিপুল ঋণের বোঝা নিয়ে জর্জরিত ইয়েস ব্যাংক। যার দায়িত্ব গ্রহণ করেছে ভারতীয় রিজার্ভ ব্যাংক। এমন অবস্থায় আমানতকারী ব্যাংকের টাকা তুলে নিলে হতে পারে সমস্যা। বেসরকারি ব্যাংকের গ্রহণযোগ্যতা নিয়ে অকারণে নেতিবাচক বাতাবরণ তৈরি করা হচ্ছে। এই পরিস্থিতিতে বেসরকারি ব্যাংকে গচ্ছিত টাকা না তুলে নেওয়ার জন্য রাজ্য সরকারগুলিকে নির্দেশ দিয়েছে দেশের কেন্দ্রীয় ব্যাংক।

Tags: RBI

Recent Posts