Central Employees: কেন্দ্রীয় কর্মীরা বড় ত্রাণ পেলেন, সরকার এখন 35 লক্ষ টাকা দেবে

Advertisement

Advertisement

হৃদযন্ত্র, ফুসফুসের সমস্যায় ভোগা কেন্দ্রীয় কর্মচারীদের দারুণ স্বস্তি দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার সিজিএইচএসের অধীনে চিকিৎসাধীন কর্মীদের হার্ট এবং ফুসফুস প্রতিস্থাপনের জন্য ৩৫ লক্ষ টাকা পর্যন্ত দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। এই প্রস্তাব চূড়ান্ত করতে ৯ সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

Advertisement

জানা গিয়েছে, ফুসফুস প্রতিস্থাপনের জন্য ২৫ লক্ষ টাকা, হৃদযন্ত্রের জন্য ১৫ লক্ষ টাকা এবং উভয়ের জন্য ৩৫ লক্ষ টাকা দেওয়ার প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক। কেন্দ্রীয় কর্মচারী সংগঠনগুলি বছরের পর বছর ধরে প্রতিস্থাপনের পরিমাণ বাড়ানোর দাবি জানিয়ে আসছিল।

Advertisement

২০১২ সালে জারি করা সরকারি নির্দেশিকা অনুযায়ী, বর্তমানে ফুসফুস প্রতিস্থাপনের জন্য সরকার ১১.৫০ লক্ষ টাকা, হৃদযন্ত্রের জন্য ৭.৯০ লক্ষ টাকা এবং উভয় প্রতিস্থাপনের জন্য সর্বোচ্চ ১৮ লক্ষ টাকা পায়। কর্মচারী সংগঠনগুলির দাবিতে, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক সিজিএইচএসকের পরিচালকের নেতৃত্বে একটি কমিটি গঠন করেছে। নয় সদস্যের কমিটিতে বিশেষজ্ঞ চিকিৎসকও রয়েছেন। সর্বোচ্চ পরিমাণ নিতে কমিটির অনুমোদনও নিতে হতে পারে।

Advertisement

অল ইন্ডিয়া অডিট অ্যান্ড অ্যাকাউন্টস পেনশনার্স অ্যাসোসিয়েশনের ন্যাশনাল ওয়ার্কিং প্রেসিডেন্ট সুভাষ চন্দ্র পাণ্ডে বলেন, সম্প্রতি এই নির্দেশ জারি করা হয়েছে। হৃদযন্ত্র বা ফুসফুস প্রতিস্থাপনের জন্য কর্মীকে বেসরকারি হাসপাতালে চিকিৎসা করাতে হয়। প্রতিস্থাপনের খরচের কারণে কর্মীরা সহজে হৃদযন্ত্র ও ফুসফুসের চিকিৎসা করতে পারছেন না। তাই ফুসফুস ও হৃদযন্ত্র প্রতিস্থাপনের সিলিং বাড়ানোর ক্রমাগত চাহিদা ছিল। প্রতিস্থাপনের পরিমাণ বাড়ানোর জন্য গঠিত কমিটি শীঘ্রই মন্ত্রক তাদের রিপোর্ট জমা দেবে। পেনশনভোগীরাও এই সুবিধা পাবেন।

Recent Posts