নিউজ

নারীদের ১৫,০০০ টাকা দিচ্ছে সরকার, সাথে ১৫ দিনের ড্রোন চালানোর ট্রেনিং, আজই আবেদন করুন

কেন্দ্রীয় সরকার ২০২৩ সালে ‘নমো ড্রোন দিদি’ প্রকল্পের সূচনা করেছিল

Advertisement

Advertisement

কেন্দ্রীয় সরকার নারী ক্ষমতায়নে দৃঢ়প্রতিজ্ঞ। নারীদের স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে আরও একটি নতুন প্রকল্পের সূচনা করেছে। এই প্রকল্পের নাম ‘নমো ড্রোন দিদি’। এই প্রকল্পের মাধ্যমে কৃষি ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের ড্রোন চালনা এবং কৃষিকাজে নতুন প্রযুক্তি ব্যবহারের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এছাড়াও, এই প্রকল্পের আওতায় সরকার নারীদের ১৫,০০০ টাকা আর্থিক সাহায্য করছে।

Advertisement

কেন্দ্রীয় সরকার ২০২৩ সালে ‘নমো ড্রোন দিদি’ প্রকল্পের সূচনা করে। এই প্রকল্পের মাধ্যমে কৃষি ক্ষেত্রে নারীদের ক্ষমতায়ন এবং আধুনিক প্রযুক্তি গ্রহণকে উৎসাহিত করা হচ্ছে। ‘নমো ড্রোন দিদি’ প্রকল্পের আওতায় নারীদের ১৫ দিনের প্রশিক্ষণ দেওয়া হয়। এই প্রশিক্ষণে ড্রোন চালনা, ফসল রক্ষায় কীটনাশক ব্যবহারের কৌশল, ফসলের উপর স্প্রে করা ও বীজ বপনের আধুনিক পদ্ধতি সম্পর্কে শিক্ষা দেওয়া হয়।

Advertisement

১৮ বছর বা তার বেশি বয়সী যেকোনো নারী এই প্রকল্পের আবেদন জানাতে পারবেন। তবে, শুধুমাত্র কৃষি ক্ষেত্রের সঙ্গে যুক্ত, নিম্ন আয়ের পরিবারের নারীদেরই এই প্রকল্পের জন্য আবেদন করার যোগ্যতা রয়েছে। এতে আবেদন করার জন্য আধার কার্ড, প্যান কার্ড, ঠিকানা প্রমাণপত্র, পাসপোর্ট আকারের ছবি, মোবাইল নম্বর, ইমেল আইডি, স্বনির্ভর গোষ্ঠী আইডি কার্ড লাগবে। এই প্রকল্পের মাধ্যমে কৃষি ক্ষেত্রে নারীদের ক্ষমতায়ন ও আধুনিক প্রযুক্তি গ্রহণে উৎসাহিত করা হচ্ছে। ফলে, দেশের কৃষি উৎপাদন বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

Advertisement

Recent Posts