দেশনিউজ

বিনামূল্যে গ্যাস সিলিন্ডার এবং স্টোভ, নতুন প্রকল্প নিয়ে আসতে চলেছে কেন্দ্রীয় সরকার

জেনে নিন আর কোন কোন সুবিধা থাকতে চলেছে

×
Advertisement

শীঘ্রই শুরু হতে চলেছে উজ্জ্বলা গ্যাস যোজনা এর ২ পার্ট। এই যোজনায় আপনাকে দেওয়া হবে বিনামূল্যে গ্যাস, তার সঙ্গে একটি সিলিন্ডার এবং একটি স্টোভ। নতুন প্রকল্প নিয়ে শীঘ্রই আসতে চলেছে কেন্দ্রীয় সরকার। কিছুদিনের মধ্যেই উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। তার আগে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে ভারতীয় জনতা পার্টি। আর তাদের প্রস্তুতি পরবর্তী অংশ হিসেবে শুরু হতে চলেছে উজ্জ্বলা গ্যাস যোজনার দ্বিতীয় অংশ। মঙ্গলবার প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি উত্তরপ্রদেশের মাহিবা জেলা থেকে নতুন প্রকল্পের সূচনা করলেন।

Advertisement

জানা যাচ্ছে উজ্জ্বলা গ্যাস যোজনা দ্বিতীয় পর্যায় থেকে নতুন নতুন ঘোষণা আমাদের সামনে আসতে পারে। ২০১৭ বিধানসভা নির্বাচনে উত্তরপ্রদেশে এই উজ্জ্বলা গ্যাস যোজনা বেশ ভালো সাপোর্ট দিয়েছিল বিজেপিকে। সমাজবাদী পার্টি কে হারিয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা বিজেপিকে বেশ খানিকটা সাহায্য করেছিল এই উজ্জ্বলা যোজনা। আগামী বছর উত্তরপ্রদেশে আবারও নির্বাচন। নির্বাচনের প্রাক্কালে আবার পুরনো ফর্মুলা নিয়ে নেমে পড়েছে মোদী অমিত শাহ ব্রিগেড।

জানা যাচ্ছে উজ্জ্বলা গ্যাস যোজনা দ্বিতীয় অংশে গরিবদের দেওয়া হবে ১০ মিলিয়ান গ্যাসের কানেকশন। তার সঙ্গে সঙ্গেই আপনারা পেয়ে যাবেন বিনামূল্যে রিফিল এবং একটি স্টোভ। ৮০০ টাকা মূল্যের একটি বিনামূল্যে রিফিল এবং বিনামূল্যে প্রদান করা হবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। অন্যদিকে উজ্জ্বলা পার্ট ওয়ান যোজনা কোন ডিপোজিট ছাড়াই গ্যাসের কানেকশন দেওয়া হতো। পাশাপাশি সুদ ছাড়া একটি রিফিল এবং স্টোভ নেওয়া যেত।

Advertisement

তবে এবারের অর্থ বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই প্রজেক্ট আরো মানুষের কাছে পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি নিয়েছেন। বলে মনে করা হচ্ছে এইবারে উত্তরপ্রদেশে নির্বাচনকে সামনে রেখে এই প্রকল্প আরো বড় করে বাস্তবায়িত করা হতে পারে। যদি সঠিকভাবে সমস্ত কিছু সম্ভব হয় তাহলে হয়তো উত্তরপ্রদেশের নির্বাচনে বিজেপির ট্রাম্প কার্ড হতে পারে এই উজ্জ্বলা গ্যাস যোজনা।

Related Articles

Back to top button