Categories: দেশনিউজ

করোনা ভ্যাকসিন নিলে আপনি হতে পারেন পুরুষত্বহীন, দাবি সমাজবাদী পার্টির বিধায়কের

Advertisement

Advertisement

নয়াদিল্লি: কয়েকদিন আগেই সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব (Akhikesh Yadav) বলেছিলেন যে, এই কোভিড-১৯ (Covid-19) ভ্যাকসিন (Vaccine) ‘বিজেপির (BJP) ভ্যাকসিন’। তাই সেই টিকা নিতে তিনি অস্বীকারও করেন। এরপরই দলের নেতা আশুতোষ সিংহ দাবি করেন যে, কোভিড ভ্যাকসিন নিলে তা পুরুষত্বহীন করে দিতে পারে।

Advertisement

তিনি বলেন, ‘যদি সম্মানীয় অখিলেশ যাদব মহাশয় বলে থাকেন যে তিনি এই ভ্যাকসিন নেবেন না তাহলে বুঝতে হবে সমস্যা গুরুতর। আমরা সরকারের এই সব মেশিনারির উপর বিশ্বাস রাখতে পারছি না। উনি যা দেখছেন তার উপরই বিশ্বাস করছেন। উনি যদি ভ্যাকসিন না গ্রহণ করেন এর অর্থ হল নিশ্চয়ই এই টিকা ক্ষতি করতে পারে।’

Advertisement

সমাজবাদী পার্টির মির্জাপুরের নেতা আশুতোষ সিংহ বলেন, ‘আগামী দিনে মানুষকে বলা হবে দেশের জনসংখ্যা কমাতে এই ভ্যাকসিন দেওয়া হয়েছিল। যে কেউ ভ্যাকসিন নিলে পুরুষত্বহীনও হয়ে যেতে পারেন। আরও অনেক কিছুই হতে পারে।’ তিনি এও বলেন যে অখিলেশ যাদব যদি না নেবেন বলে থাকেন তাহলে আর কারুর সেটা নেওয়া উচিত নয়।

Advertisement

প্রসঙ্গত, ভারত বায়োটেকের কোভ্যাকসিন এবং অক্সফোর্ডের কোভিশিল্ডের অনুমোদনের বিষয়ে বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছে। রবিবার ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ (আইসিএমআর) আশ্বাস দিয়েছে যে এই দুটি করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের কার্যকারিতা আরও বেশি। ট্রায়াল চলা অন্যান্য ভ্যাকসিনের চেয়েও অনেক বেশি নিরাপদ।

বর্তমানে মানবদেহে তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলেছে কোভ্যাকসিনের। তবে সেই ট্রায়ালের ফলাফল প্রকাশের আগেই রবিবার ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল (ডিসিজিআই) অনুমোদন দিয়েছে এই ভ্যাকসিন ব্যবহারের। তবে আইসিএমআর প্রধান বলরাম ভার্গব, ইন্ডিয়া টুডকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বলেন, জরুরি ব্যবহারের অনুমোদন যথাযথ বিবেচনার পরই দেওয়া হয়েছে। কোভ্যাকসিন কোভিডের নতুন স্ট্রেনের বিরুদ্ধে আরও ভাল প্রমাণিত।

Recent Posts