জীবনযাপন

Skin Care Tips: এই জিনিসগুলো বেসনের সাথে মিশিয়ে লাগান, মুখে দারুন উজ্জ্বলতা আসবে

Advertisement

Advertisement

আমাদের রান্না ঘরেই এমন সব জিনিস রয়েছে যা আমাদের ত্বককে ঝকঝকে করে তুলতে পারে। আজ আমরা আপনাদের মুখে বেসন মাখার উপকারিতা সম্পর্কে তথ্য দিচ্ছি। প্রথমেই জেনে নিন বেসন কি? প্রকৃতপক্ষে, এটি ছোলা ডাল পিষে তৈরি করা হয়, যা কার্বোহাইড্রেট এবং প্রোটিনের উত্স এবং ত্বকের জন্য একটি প্রাকৃতিক ক্লিনজার হিসাবে বিবেচিত হয়। ত্বকে বেসন ব্যবহার করলে অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এটি ত্বককে ডিটক্সিফাই করতে সাহায্য করে।

Advertisement

বেসন কেন ত্বকের জন্য উপকারী, আসুন জেনে নেই:-

Advertisement

ত্বক বিশেষজ্ঞদের মতে, বেসনের মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য পাওয়া যায়, যা ত্বককে অনেক সমস্যা থেকে রক্ষা করে। আপনার যদি প্রায়শই ব্রণ হয়, যার কারণে আপনার মুখ নষ্ট হয়ে গেছে, তাহলে বেসন আপনার জন্য খুবই সহায়ক। বেসন মুখের নিস্তেজতা দূর করে নরম করে। এছাড়াও শুষ্ক ত্বক থেকে মুক্তি দেয়।

Advertisement

বেসন মুখে লাগানোর পদ্ধতি ও উপকারিতা–

১) মুখের আঠালো ও ছিপছিপে ভাব দূর করে বেসন:-

বেসন দইয়ের সাথে মিশিয়ে ত্বকে লাগাতে হবে। এটি ত্বকে অতিরিক্ত সিবাম তৈরিতে বাধা দেয়। এর কারণে সান্দ্রতা অনেকটা নিয়ন্ত্রিত হয়। এই প্যাকটি মুখে লাগানোর আগে ধুয়ে ফেলুন।মুখ ধুয়ে পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন। এর পরই দই এবং বেসন এই প্যাকটি লাগান। মুখ শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

২) পিম্পলস দূর করুন বেসনের সাহায্যে:-

একটি পাত্রে বেসন নিয়ে তাতে শসার পেস্ট ভালো করে মেশান। এই পেস্টটি ভালো করে ঘাড় থেকে মুখে লাগান।প্রায় 20 মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এতে আপনার ব্রণের সমস্যা দূর হবে এবং মুখের উজ্জ্বলতা বাড়বে।

৩) নিস্তেজ ত্বক থেকে মুক্তি দেয় বেসন:-
এবার বেসনে গোলাপ জল মেশান। কিছু হলুদ ও মুলতানি মাটি মিশিয়ে নিন।এই পেস্টটি ঘাড় থেকে মুখে লাগান। এবার হালকা হাতে ত্বক ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪) দূর করে ড্রাই ত্বক:-
প্রথমে আপনার মুখে ক্রিম এবং বেসন লাগবে। ক্রিম এবং বেসন দিয়ে তৈরি ফেসপ্যাক আপনার ত্বকে আর্দ্রতা দেয়। এই প্যাকটি ত্বককে নরম করে এবং আপনার গায়ের রংও হালকা করে। এর জন্য বেসন এবং ক্রিম দিয়ে পেস্ট তৈরি করুন। মুখে লাগিয়ে শুকাতে দিন।কিছুক্ষণ পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।