জীবনযাপন

Milk Facial: এই ৪টি ধাপে দুধ দিয়ে ফেসিয়াল করুন, পার্লারের কথা ভুলে যাবেন

Advertisement

Advertisement

সকলেই জানে যে পার্লার থেকে ফেসিয়াল বা ম্যাসেজ করালে মুখ উজ্জ্বল হয়, কিন্তু স্কিন পকেটে ও ডার্মাল তিনি খারাপ হয় ও অনেক আঘাত লাগে। পার্লারে ফেসিয়ালের প্রাথমিক রেট 250 থেকে শুরু হয় এবং ভাল ফেসিয়াল অনুযায়ী, একটি ফেসিয়ালের জন্য 700-1000 পর্যন্ত লাগতে পারে। কিন্তু অনেকের এত সামর্থ বা সময় থাকে না পার্লার ট্রিটমেন্টের। তঃ এমন পরিস্থিতিতে ঘরে বসেই কেন আপনি সহজ উপায়ে ফেসিয়াল করাবেন না, যার জন্য আপনাকে ফেসিয়াল কিট কেনারও প্রয়োজন নেই। আসলে এই ফেসিয়াল হল মিল্ক ফেসিয়াল। দুধ মুখের দাগ দূর করতে, বলিরেখা কমাতে এবং মুখকে ময়েশ্চারাইজ করতেও কাজ করে, যার কারণে মুখে একটি ত্রুটিহীন আভা দেখা দেয়। আসুন ধাপে ধাপে জেনে নিই কিভাবে দুধ দিয়ে ফেসিয়াল করবেন।

Advertisement

উজ্জ্বল ত্বকের জন্য মিল্ক ফেসিয়াল কিভাবে করবেন জেনে নিন:-

Advertisement

প্রথম ধাপ: মুখ পরিষ্কার করা-

Advertisement

ফেসিয়ালে সবার আগে মুখকে পরিষ্কার করা হয়। দুধের সাহায্যে মুখ পরিষ্কার করতে কাঁচা দুধ ব্যবহার করতে হবে। জল দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিন। এবার একটি পাত্রে দুধ নিয়ে হাতে নিয়ে মুখে ঘষুন। আপনি এটিতে লেবু বা টমেটোর রসও যোগ করতে পারেন। মুখে দুধ ভালো করে ঘষে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

দ্বিতীয় ধাপ: স্ক্রাব করা –

ফেসিয়ালের দ্বিতীয় ধাপ হল মুখকে এক্সফোলিয়েট করা।এর জন্য আপনাকে দুধের স্ক্রাব তৈরি করতে হবে। একটি পাত্রে এক চামচ কফি পাউডার নিয়ে তাতে কাঁচা দুধ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার এই পেস্ট দিয়ে ত্বকে 3-4 মিনিট স্ক্রাব করুন।
দুধে চালের গুঁড়ো মিশিয়েও স্ক্রাব তৈরি করা যায়। এই স্ক্রাবের সাহায্যে মুখের ত্বকের মৃত কোষ দূর হবে এবং ত্বকের টোন দেখাবে সমান।

তৃতীয় ধাপ: ম্যাসেজ

এটি ফেসিয়ালের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সহজ ধাপ। একটি পাত্রে দুধের সাথে মধু মিশিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার এই মিশ্রণটি মুখে হালকা হাতে সার্কুলার মোশনে ম্যাসাজ করুন। কিছুক্ষণ ম্যাসাজ করার পর, এই মিশ্রণটি মুখে 8-9 মিনিট রাখুন এবং তারপরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

চতুর্থ ধাপ: মাস্ক-

এই ধাপের জন্য, আপনাকে দুধ দিয়ে একটি মুখোশ প্রস্তুত করতে হবে। একটি পাত্রে কাঁচা দুধ, আলুর রস, 2 চা চামচ মধু এবং এক চিমটি হলুদ মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে কিছুক্ষণ রাখার পর ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ঘন করতে আপনি দুধের গুঁড়াও যোগ করতে পারেন। এছাড়া পেঁপের পাল্প ও দুধ মিশিয়েও ফেস মাস্ক তৈরি করা যায়। 15-20 মিনিট মুখে লাগিয়ে মাস্কটি ধুয়ে ফেলুন।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।