প্রকৃত নিয়ন্ত্রণরেখা নিয়ে চিনের বিরুদ্ধে গলা তুলল মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয়

Advertisement

Advertisement

এবার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে চিনের বিরুদ্ধে এগিয়ে এলো ট্রাম্প প্রশাসন।  চিনের একাধিক কার্যকলাপে বহু দিন ধরেই তাঁদের উপর ক্ষুব্ধ আমেরিকা। বারেবারে সতর্ক করার পরেও মেলেনি ফল। ইতিমধ্যেই টেকিয়োতে QUAD গোষ্ঠীর বৈঠকে চিনের বিরুদ্ধাচারন হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, ভারত ও অস্ট্রেলিয়া এক দলে রয়েছে। ওই দিন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয় বলেন, ভারতের উত্তর সীমান্তে ৬০,০০০ সেনা মোতায়েন করেছে চিন। এটা ভারতের জন্য অত্য়ন্ত উদ্বেগের বিষয়।

Advertisement

চিনা কমিউনিস্ট পার্টির কার্যকলাপে সবাই চিন্তিত। দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের মাতব্বরি নিয়ে আগেই সরব হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এমনকি রণতরীও পাঠিয়েছে ওয়াশিংটন। এবার এলএসি বা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে চিনের বিরুদ্ধে তোপ দাগল ট্রাম্প প্রশাসন। মার্কিন বিদেশ সচিবের বক্তব্য, ভারতের সঙ্গে দুর্বৃত্তের মতো আচরণ করছে চিন।

Advertisement

কিছুদিন আগেই খবর মিলেছিলো ৫ চিনা হ্যাকার ভারতের সরকারি ওয়েবসাইট হ্যাক করার চেষ্টা করছে। মার্কিন যুক্তরাষ্ট্র-সহ দুনিয়ার একাধিক দেশের ১০০ কোম্পানির সাইট হ্যাক করেছে ওইসব চিনা হ্যাকাররা। এই সব কোম্পানির মধ্যে রয়েছে কমপিউটার হার্ডওয়ার তৈরির কোম্পানি, সফটওয়ার ডেভলপার, ভিডিয়ো গেম কোম্পানি, এনজিও এবং একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব।

Advertisement

প্রসঙ্গত, কিছু দিন ধরেই শোনা গিয়েছিলো, একটি চিনা তথ্য প্রযুক্তি সংস্থা ভারতের বিভিন্ন ক্ষেত্রের বিভিন্ন প্রভাবশালী ব্যক্তির উপর গোপনে নজরদারি চালাচ্ছে। এরপরেই চিনের ওপর ক্ষুব্ধ হয়ে আমেরিকায় বন্ধ করে দেওয়া হয় উই চ্যাট এবং টিকটক। সব মিলিয়ে চিনের বিরুদ্ধে আরো একবার আওয়াজ তুলেছে আমেরিকা।