নিউজ

Metro railway: শুরু হলো বিমানবন্দর – নোয়াপাড়া লাইনে মেট্রো সুড়ঙ্গ তৈরির কাজ, শীঘ্রই চালু হবে যাত্রী পরিষেবাও

এই মেট্রো পথে ৪টি স্টেশন রয়েছে যার মধ্যে বিমানবন্দর স্টেশনটি ভূগর্ভস্থ স্টেশন

Advertisement

Advertisement

নোয়াপাড়া থেকে বিমানবন্দর মেট্রো ১,৮০০ মিটার দীর্ঘ সুরঙ্গ তৈরির কাজ প্রায় সম্পূর্ণ। ওই মেট্রো পথের একটি স্টেশন হলো যশোর রোড এবং সেই স্টেশনের পরে অতিব্যস্ত ভি আই পি রোড এবং বিমানবন্দরের নিচের দিকে যাওয়ার সংলগ্ন রাস্তার একাংশে নিচ দিয়ে ওই সুরঙ্গ নির্মাণ করা ছিল বেশ কষ্টসাধ্য ব্যাপার। কাছাকাছি বিমানবন্দর ডাকঘর ছাড়াও খ্রিস্টানদের সমাধিক্ষেত্র ছিল। সংশ্লিষ্ট দুই কর্তৃপক্ষের সহযোগিতায় তাদের অংশ পেরিয়ে নোয়াপাড়া বিমানবন্দর মেট্রো পথের বিমানবন্দর স্টেশনে প্রবেশের সুরঙ্গ নির্মাণ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন মেট্রো কর্তারা। এক্ষেত্রে বিমানবন্দর কর্তৃপক্ষ সহযোগিতার হাত বাড়িয়েছেন বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement

নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত ৬.২৫ কিলোমিটার দীর্ঘ মেট্রো পথে চারটি স্টেশন রয়েছে। এই চারটি স্টেশন হলো যথাক্রমে নোয়াপাড়া, দমদম ক্যান্টনমেন্ট, যশোর রোড এবং বিমানবন্দর। নোয়াপাড়া এবং দমদম ক্যান্টনমেন্ট স্টেশন দুটি মাটি থেকে উঁচুতে মেট্রো উড়াল পথের উপরে রয়েছে। যশোর রোড স্টেশনটি রয়েছে সমতলে এবং বিমানবন্দর স্টেশনটি একেবারে ভূগর্ভস্থ স্টেশন। বিমানবন্দরের দিকে যশোর রোড থেকে বিমানবন্দর পর্যন্ত অংশে জোড়া সুরঙ্গ নির্মাণ করার কাজ এবং মেট্রো লাইন পাতার কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। যশোর রোড থেকে বিমানবন্দরের দূরত্বে ট্রলি ছুটিয়ে পরীক্ষা-নিরীক্ষার কাজ প্রায় সম্পন্ন করে ফেলেছেন মেট্রোরেল কর্তৃপক্ষ।

Advertisement

নোয়াপাড়া বিমানবন্দর মেট্রোপথে সুরঙ্গের উপরের অংশে থাকা ব্যারিকেড সরিয়ে ইতিমধ্যেই এই জায়গাটিকে আগের অবস্থায় ফিরিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। ওই অংশ সৌন্দর্যায়নের কাজ করা হচ্ছে বলে জানানো হয়েছে মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে। মেট্রোরেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলছেন, বিমানবন্দর কর্তৃপক্ষ ডাক বিভাগ এবং খ্রিস্টান বেরিয়াল বোর্ডের সক্রিয় সহযোগিতায় এই অংশের কাজ নির্বিঘ্নে সম্পন্ন করা গিয়েছে। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামী কয়েক মাসের মধ্যেই এই মেট্রো পথের কাজ সম্পূর্ণভাবে শেষ হবে

Advertisement

Recent Posts