বিনামূল্যে প্রশিক্ষণ দেবে দিদির সরকার, মাস গেলে মিলবে ৬০০০ টাকাও

Advertisement

Advertisement

বর্তমানের মূল্যবৃদ্ধির বাজারে প্রত্যেকেই নিজের সংসার চালানোর জন্য আরো বেশি একটু রোজগারের আশা করছে। এই পরিস্থিতিতে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আরো এক নতুন প্রকল্প নিয়ে হাজির হয়েছে তার মা-বোনেদের জন্য। সেই প্রকল্পের সূত্র ধরে বিনামূল্যে সমস্ত শ্রেণীর মহিলাদের প্রশিক্ষণ দেওয়া হবে বলেই জানা গিয়েছে। যার সূত্র ধরে মাস গেলে প্রতিটি মহিলার হাতে আসবে ৬০০০ টাকা।

Advertisement

দূর্গা পূজার আগেই রাজ্য সরকারের এই প্রকল্পের কথা শুনে খুশি অনেকেই। এর আগেও লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সূত্র ধরে ৫০০ টাকা করে দেওয়া হয়েছে মহিলাদের। সেই প্রকল্প বৈধ রয়েছে এখনো। এবার নতুন প্রকল্পের সূত্র ধরে ৬০০০ টাকা পেয়ে যাবেন অনেকেই। তবে এর জন্য তাদের মানতে হবে শর্ত। সেই প্রসঙ্গেই বিস্তারিত আলোচনা করা হলো এই নিবন্ধে।

Advertisement

পশ্চিমবঙ্গ সরকারের অধীনে থাকা রেশম-খাদি ও পল্লি শিল্প সমিতি গোটা রাজ্য জুড়ে খাদি ও রেশমের পোশাক উৎপাদন ও বিপণনয়ের বিষয়টি দেখে। আর এদের হাত ধরেই রাজ্যের ক্ষুদ্র ও কুটির শিল্পগুলি ভীষণভাবে উপকৃত হয়ে থাকে। আর এবার উল্লেখ্য সমিতি ঠিক করেছে যে রাজ্য সরকারের আর্থিক সহায়তার সূত্র ধরেই বিনামূল্যে সমস্ত শ্রেণীর মহিলাদের চরকা দিয়ে রেশন সুতো কাটা ও তা দিয়ে পোশাক বানানোর প্রশিক্ষণ দেবে।

Advertisement

রেশম-খাদি ও পল্লি শিল্প সমিতির ধারণা অনুযায়ী, এই বিনামূল্যে প্রশিক্ষণে বিপুলভাবে উপকৃত হবেন অনেকেই। রেশম ও খাদির পোশাক তৈরিতে দক্ষতা অর্জন করবেন বিভিন্ন শ্রেণীর মহিলারা। আর এই প্রশিক্ষণের পরই সরকার তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে, যার সূত্র ধরে মাসে কমপক্ষে ৬০০০ টাকা করে হাতে পাবেন তারা। তবে পরবর্তীকালে এই সরকারি সংস্থান ছেড়ে তারা কোন বেসরকারি সংস্থানেও কর্মী হিসাবে যোগদান করতে পারেন। সেক্ষেত্রে তাদের প্রত্যেকেরই মাসিক আয় দ্বিগুণ হারে বৃদ্ধি পাবে।

Recent Posts