মোদীকে চিঠি মমতার, চাইলেন প্রাপ্য ২৫ হাজার কোটি টাকা

Advertisement

Advertisement

রাজ্যে করোনা মোকাবিলার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে বুধবার একটি চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে তিনি উল্লেখ করেছেন যে দেশে লকডাউনের জন্য অন্যান্য রাজ্যের মতো বাংলাতেও অর্থনৈতিক সমস্যা চলছে। কর আদায় হচ্ছে না। আবার সরকারি কর্মচারীদের বেতন ও পেনশনের ব্যবস্থা করতে হচ্ছে। অন্য রাজ্য সরকারি কর্মচারীদের বেতন কমালেও বাংলায় তা করা হয়নি। তাই কেন্দ্রের কাছ থেকে পাওনা ৩৬ হাজার কোটি টাকা পেলে তা বিভিন্ন খাতে খরচ করা যেতে পারে বলে তিনি জানিয়েছেন।

Advertisement

মূলত চিঠিতে করোনা মোকাবিলার জন্য রাজ্য সরকারকে ২৫ হাজার কোটি টাকা অনুদান দেবার কথা কেন্দ্রকে জানানো হয়েছে। এছাড়া রাজ্যের কর বাবদ আয় কমেছে ১১ হাজার কোটি টাকা সেটাও চিঠিতে উল্লেখ করা হয়েছে। এছাড়া তিনি কেন্দ্রকে রাজ্য থেকে প্রাপ্ত বিপুল পরিমান অর্থ মকুব করার কথাও বলেছেন। এছাড়া তিনি রাজ্যে যে তহবিল খোলা হয়েছে, সেটার ব্যাঙ্ক ডিটেলস ও তিনি দিয়েছেন।

Advertisement

প্রসঙ্গত, করোনার পরিস্থিতি শুরুর অনেকদিন আগে থেকেই রাজ্যের বন্যা ও ঘূর্ণিঝড়ের ক্ষতিপূরণ বাবদ অর্থ কেন্দ্রের থেকে চাওয়া হলেও তা আসছিল না। তবে কয়েকদিন আগে করোনা সংকটের সময় কেন্দ্র ১০৯০৬৮ কোটি টাকা রাজ্যকে দিয়েছে। এছাড়া করণের জন্য ১৫ হাজার কোটি টাকার স্বাস্থ্য তহবিল গঠন করেছে কেন্দ্র সরকার। বাংলার পাশাপাশি মহারাষ্ট্র, বিহারকেও এই টাকা দিয়েছে কেন্দ্র। এই টাকা পেয়ে কেন্দ্রকে ধন্যবাদ ও জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

Advertisement

Recent Posts