ট্রাম্পের বিদায়ের পর বাইডেনের আমেরিকায় যেতে পারেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Advertisement

Advertisement

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের লড়াইয়ে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে প্রেসিডেন্ট হয়েছেন জো বাইডেন। হোয়াইট হাউস থেকে অবশেষে বিদায় নিতে হবে ট্রাম্পকে। এরপর ট্রাম্পের বিদায়ের পর হয়তো আমেরিকা সফরে যেতে পারেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী বছর বিধানসভা নির্বাচনে জয়লাভের পর আমেরিকা যেতে চান মমতা।

Advertisement

 

Advertisement

ডোনাল্ড ট্রাম্পের জামানায় আমেরিকায় যাননি তৃণমূল নেত্রী। ট্রাম্পের সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠতা ছিল যথেষ্ট। এমনকি গতবছর মোদি আমেরিকায় গিয়ে ট্রাম্পের হয় ভারতীয় বংশোদ্ভূতদের কাছে ভোট দেওয়ার আবেদন জানিয়েছিল। মোদির সাথে ট্রাম্পের এই সম্পর্ক নীতিগতভাবে তৃণমূল নেতৃত্বে একদমই পছন্দের ছিল না। ট্রাম্পের হয়ে ভোটভিক্ষা করাই মোদীর তীব্র সমালোচনা করেছিলেন মমতা।

Advertisement

 

গতবছর বিবেকানন্দের শিকাগো বক্তৃতার ১২৫ বছর পূর্তিতে প্রথমে মমতাকে আমন্ত্রণ জানিয়েছিল আমেরিকা। কিন্তু হঠাৎই তাকে চিঠি দিয়ে অনুষ্ঠান বাতিল হয়েছে এমন কথা জানানো হয়। তারপর সেই অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন নরেন্দ্র মোদি। হয়তো প্রধানমন্ত্রীর সফরের গুরুত্ব বাড়ানোর জন্যই মুখ্যমন্ত্রীর সফর বাতিল করে দেওয়া হয়েছিল। তারপর থেকেই আর ট্রাম্প শাসিত আমেরিকাতে যাওয়ার কথা ভাবেননি মমতা।

 

জো বাইডেন নির্বাচনে জিতে যাওয়ায় মধ্যরাতে বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানাতে ভোলেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশের একমাত্র মুখ্যমন্ত্রী যে সবার আগে বাইডেনকে শুভেচ্ছাবার্তা জানিয়েছিল। দলীয় সূত্রে খবর, মোদি ঘনিষ্ঠ ট্রাম্পের হোয়াইট হাউস থেকে বিদায়ের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আবার নতুনভাবে আমেরিকা যাওয়ার কথা ভাবছেন।

Recent Posts