রাজ্যে তৈরি হবে নতুন সাইকেল কারখানা, সবুজ সাথী প্রকল্পে নতুন দিশা মমতার

Advertisement

Advertisement

পশ্চিমবঙ্গ: এবার রাজ্যে সাইকেলের কারখানা তৈরির কথা ভাবছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ সবুজ সাথী প্রকল্প অনুযায়ী বাংলায় ছাত্রছাত্রীদের যে সাইকেল দেওয়া হয় তা আসে বাইরে থেকে। আর এই রাজ্যে কারখানা হলে সাইকেলের যোগান বারবে এবং কর্মসংস্থান  হবে বলেও আশাবাদী প্রশাসনিক প্রধান। তাই হিসেব মতন সাইকেল কারখানা হলে আমাদের সবদিক থেকেই উন্নতি হবে বলে আশা মমতা বন্দ্যোপাধ্যায়ের।

Advertisement

স্কুলের ছেলে মেয়েদের সুবিধার কথা মাথায় রেখে মমতা বন্দ্যোপাধ্যায় অনেকদিন ধরেই সাইকেল বিতরণ করছেন। কিন্তু চলতি বছরে সবুজসাথী প্রকল্পে সাইকেল বিলির কাজও থমকে রয়েছে। করোনা আবহে স্কুল বন্ধ থাকায় বন্ধ সাইকেল বিলি। কিন্তু তাতে অনেক অসুবিধা দেখা দেওয়ার ফলে বেশ ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

সেপ্টেম্বরের মধ্যে সাইকেল বিতরণের কাজ শেষ করতে হবে বলে নির্দেশ দিয়েছেন জননেত্রী। এমনকি নবান্নে ভারচুয়াল প্রশাসনিক বৈঠকে সে প্রসঙ্গে ক্ষোভপ্রকাশ করেন তিনিই।তবে সাইকেল ব্যবসা আরও ভালো করার জন্য দেখতে হবে কিভাবে করোনা পরিস্থিতিতে সাবধানতা বজায় রেখেই এই কাজ করা সম্ভব।

Advertisement

ভিনরাজ্য থেকে সাইকেলের বিভিন্ন যন্ত্রাংশ আনানো হয় তারপর সাইকেল তৈরি করা হয় এইটা বিষয়টাও বেশ ঝামেলার। তবে সাইকেল কারখানা বাংলায় তৈরি হলে যেমন রাজ্যে শিল্প তৈরি হবে, আবার অন্যদিকে সেই সাইকেল অন্য কাজেও লাগবে। সাইকেল তৈরি করার ক্ষেত্রে আমাদের বেশ কিছু যুবক যুবতী কাজও অর্জন করবে। সব মিলিয়ে লাভের মুখ দেখবে রাজ্য। আর সব মিলিয়ে ছাত্রছাত্রীদেরও সাইকেল পেতে দেরি হবেনা।