নিউজ

সাবধান আয়করদাতারা, সরকারের নির্দেশমতো এই কাজ না করলে দিতে হবে ৫,০০০ টাকা জরিমানা

ITR-1 এবং ITR-4 হল সাধারণ ফর্ম যা প্রচুর সংখ্যক ছোট এবং মাঝারি করদাতার জন্য তৈরি

Advertisement

Advertisement

২০২২-২৩ অর্থবছর প্রায় শেষের পথে। ৩১ মার্চে আপনার সারা বছরের ইনকাম ট্যাক্স গণনা করা হবে। নতুন আর্থিক বছর ১ এপ্রিল, ২০২৩ থেকে শুরু হতে চলেছে। আর সেই সঙ্গে শুরু হবে ২০২২-২৩ এর আয়কর রিটার্ন দাখিলের প্রক্রিয়া। যাদের করযোগ্য আয় রয়েছে তাদের এই আইকন রিটার্ন করতে হবে। বর্তমানে আয়কর রিটার্ন দাখিল করার জন্য পুরনো ও নতুন দুই ধরনের কর ব্যবস্থা রয়েছে। এই নতুন এবং পুরনো কর ব্যবস্থায় ট্যাক্স স্ল্যাব সম্পূর্ণ আলাদা। করদাতাদের ৩১ জুলাইয়ের মধ্যে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য তাদের আয়কর রিটার্ন দাখিল করতে হবে। ফেব্রুয়ারিতে, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস এই আর্থিক বছরের জন্য আইটিআর ফর্ম প্রকাশ করেছে। এই আর্থিক বছর শেষ হওয়ার সাথে সাথে করদাতারা আইটিআর ফাইল করতে পারেন।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, বিভিন্ন ব্যক্তি এবং তাদের ব্যবসার জন্য সিবিডিটি মোট সাত ধরনের আইটিআর ফর্ম বার করেছে। এর মধ্যে রয়েছে আইটিআর 1, আইটিআর 2, আইটিআর 3, আইটিআর 4, আইটিআর 5, আইটিআর 6 এবং আইটিআর 7। যেখানে ITR-1 এবং ITR-4 হল সাধারণ ফর্ম যা প্রচুর সংখ্যক ছোট এবং মাঝারি করদাতার জন্য তৈরি। পাশাপাশি যারা আয়কর দাখিল করছেন তাদের একটি গুরুত্বপূর্ণ বিষয় জেনে নেওয়া উচিত, অন্যথায় তাদের ৫ হাজার টাকা জরিমানা দিতে হতে পারে। কি সেই বিষয়?

Advertisement

আসলে ২০২২-২৩ অর্থবছরের জন্য ITR ফাইল করার শেষ তারিখ ৩১ জুলাই। আয়কর বিভাগের ওয়েবসাইট অনুসারে, দেরিতে আইটিআর ফাইল করার জন্য জরিমানা ৫,০০০ টাকা। তার পরেও যদি কেউ নির্ধারিত তারিখের মধ্যে আইটিআর ফাইল না করেন, তবে তার পরে ফাইল করার পরিমাণ দ্বিগুণ হতে পারে। এছাড়া কিছু ক্ষেত্রে শাস্তির বিধানও রয়েছে।

Advertisement