জীবনযাপন

শীতের শুরুতে বানিয়ে নিন দুটি মজাদার টিফিন, জেনে নিন রেসিপি

Advertisement

আশ্বিন মাস শেষের দিকে। কার্ত্তিক এর আসার পালা। এই বছর পুজোও কার্তিকেও হচ্ছে। শীতের একটা হালকা চাদর আপনি পেয়ে যাবেন। তাই শীতকে জমিয়ে উপভোগ করার জন্য একটা দুর্দান্ত রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করে নেব। আরেকটি রেসিপি শেয়ার করবো আপনার বাড়ির ছোট্ট সোনামণির জন্য। আপনি রেডি তো?

প্রথম রেসিপি হল – বিট গাজরের মিক্স হালুয়া
দ্বিতীয় রেসিপি হল – রঙিন অমলেট

একটি লোভনীয় ছবি সবার আগে শেয়ার করি, এরপর উপকরণ ও প্রণালী ভাগ করে নেব।

গ্রেট করা গাজর – ২ কাপ
গ্রেট করা বিট – ১ কাপ
নুন – দুই চিমটে
চিনি/ মিছরি – ৩/৪ কাপ
ঘি – ৩ টেবিল চামচ
এলাচ গুঁড়ো – ১/৫ চা চামচ
ঘন দুধ – ১ কাপ
গুঁড়ো দুধ – ১/২ কাপ
কাজু ও কিসমিস – ইচ্ছে হলে।

এই রেসিপি বানাতে আপনার মোট ৩০ মিনিট পর্যন্ত সময় লাগবে। যদি গাজর ও বিট আগে থেকেই গ্রেট করে নেন তবে ৩০ মিনিটের বেশি সময় লাগার কথা নয়। চলুন জেনে নিই প্রণালী। সকাল অথবা বিকেলের জন্য এই বিট গাজরের হালুয়া দুর্দান্ত হতে পারে। এর পাশাপাশি আপনি আটার রুটি বানিয়ে নিতে পারেন বা মুড়ি নিতে পারেন, অথবা শুধু শুধু পরিবেশন করতেও পারেন।

প্রণালী – বিট ও গাজর ভাল করে কুরিয়ে নিতে হবে। এগুলির গায়ে খুব মাটি লেগে থাকে। দরকার হলে হালকা গরম জলে মিনিট ৫ এর জন্য চুবিয়ে রাখুন গোটা। এরপর গ্রেট করে নিন মিহি ভাবে। একটি ফ্রাইং প্যানে সামান্য ঘি গরম হলে তাতে সামান্য চিনি ও তেজপাতা, এলাচ দিয়ে দিন। চিনি একটা কালার দেবে আপনাকে। এরপর গ্রেট করে রাখা জল ঝরানো বিট, গাজর দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে ড্রাই ফ্রুট এর গুঁড়ো গুলি, টুকরো টুকরো করে কেটে রাখা কাজু, কিশমিশ দিয়ে দিতে হবে। আপনি নাও দিতে পারেন। ভালো করে ভেজে নিতে হবে। ভাজা ভাজা হয়ে গেলে পরিমাণ মত ঘন দুধো দিয়ে সেদ্ধ করতে হবে। সবশেষে চিনি বা মিছরি দেবেন। একটু ঘন হয়ে এলেই নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন পারেন ‘বিট গাজরের মিক্স হালুয়া’।

এবারে আমরা শেয়ার করবো রঙিন অমলেট।

শীত মানেই শাকসবজি। সর্দির মুখে একটু ঝাল ঝাল রঙিন অমলেট মুখের স্বাদ আনবেই প্লাস খেতেও দারুন ও স্বাস্থ্যকর। রইল উপকরণ ও প্রণালী।

ডিম – ২ টি
পেঁয়াজ কুচি– ২ চামচ
গোল মরিচ গুঁড়ো – দুই চিমটি
কাঁচা লঙ্কা – ১ টি মিহি করে কুচনো
বাঁধা কপি – হাফ কাপের কম কুচনো
টম্যাটো – ২ চামচ কুচনো
গাজর – ২ চামচ মিহি করে গ্রেট করা
মাখন – ১ চা চামচ
নুন – স্বাদ মত
সাদা তেল – ২ চামচ
চিজ – ২ চামচের মত গ্রেট করা
সস – ইচ্ছে হলে

প্রণালী – ডিম ২ টি ভালো করে ফেটিয়ে নিন। হ্যান্ড ব্লেন্ডার থাকলে তা দিয়ে ফেটিয়ে নিন। এরপর ওই ডিমের মধ্যে সমস্ত সবজি মিশিয়ে চামচ দিয়ে ঘেটে নিন। যদি ঝাল অপছন্দ হয় তবে কম লঙ্কা ও গোলমরিচ দিন। প্যানে সাদা তেল ও অল্প মাখন দিয়ে গরম করে ওই মিশ্রন ঢেলে দিন। হালকা আঁচে রান্না করুন। সম্ভব হলে ঢাকা দিয়ে দিন মিনিট ২ এর জন্য। এরপর ঢাকা উল্টে ওই গোল অমলেটটিকেও উলটে দিন। সম্ভব হলে হাফ চা চামচ মাখন দিয়ে উলটে দিন। ঢাকা দিন। এরপর ঢাকনা সরিয়ে একটু হিট বাড়িয়ে এপিথ-অপিঠ করে ভেজে নিন। নামানোর আগে গ্রেট করা ছিজ ছড়িয়ে দিন। নাও দিতে পারেন। গোলমরিচ গুঁড়ো অবশ্যই ছিটিয়ে দেবেন। ইচ্ছে হলে টম্যাটো সস ছড়িয়ে দিতে পারেন। একদম রেডি। গরম গরম পরিনেশন করুন।

Tags

Related Articles

Back to top button