ব্যাঙ্কে সেভিং অ্যাকাউন্ট থাকলে অবশ্যই জেনে নিন, নাহলে ক্ষতির মুখে আপনি!

Advertisement

Advertisement

ব্যাংক অ্যাকাউন্টে ন্যুনতম ব্যালেন্স নিয়ে কড়া পদক্ষেপ নিতে চলেছে ভারতীয় সর্ববৃহৎ রাষ্ট্রীয় ব্যাংক এসবিআই। এই বিষয়ে নতুন নির্দেশিকা জারি করেছে তারা। নতুন ভাবে ধার্য করা হয়েছে ব্যাংকের ন্যুনতম ব্যালেন্স। নয়া এই নিয়মে শহরাঞ্চলে এসবিআই-এর সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ৩ থেকে ৫ হাজার টাকা জমা রাখা বাধ্যতামূলক। এর ৫০ শতাংশ ব্যালেন্সও জমা না থাকলে অ্যাকাউন্ট থেকে প্রতিবার ১০ টাকা ও তার উপর জিএসটি কেটে নেওয়া হবে।

Advertisement

এবং ধার্য টাকার ৭৫ শতাংশ ব্যালেন্স না থাকলে কেটে নেওয়া হবে ১৫ টাকা ও তার উপর জিএসটি কেটে নেওয়া হবে। তবে মফস্বল বা আধা শহুরে এলাকায় ন্যুনতম ব্যাংক ব্যালেন্স কিছুটা কম থাকলেও তেমন অসুবিধা নেই। মফস্বল অঞ্চলে অবস্থিত স্টেট ব্যাঙ্কের শাখায় অ্যাকাউন্ট থাকলে ন্যূনতম ২ হাজার এবং গ্রামে ন্যূনতম ১ হাজার ব্যালেন্স রাখতে হবে এসবিআই গ্রাহকদের। আগামী ১ অক্টোবর থেকে লাগু করা হবে এই নতুন নিয়ম।

Advertisement

শুধু তাই নয়, একই সাথে নগদ জমা দেওয়ার ক্ষেত্রেও পরিবর্তন এনেছে এসবিআই। প্রতি মাসে তিনবার বিনামূল্যে টাকা জমার সুযোগ পাবে গ্রাহকেরা৷ তারপর থেকে প্রতিবার টাকা জমা করতে অতিরিক্ত চার্জ ৫০ টাকা ও জিএসটি লাগবে।

Advertisement