DA Hike Update: অবশেষে কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানো হল, এদিন বড় ঘোষণা করা হবে

Advertisement

Advertisement

সারা দেশে কেন্দ্র ও রাজ্য সরকার কর্মচারীদের পেনশন ও বেতন বাড়িয়ে থাকে। কর্মচারীদের ডিএ শীঘ্রই কেন্দ্রীয় সরকার ঘোষণা করবে বলে মনে করা হচ্ছে। তবে তার আগে রাজ্য সরকার তার কর্মচারীদের একটি বড় উপহার দিয়েছে।

Advertisement

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সরকার ইতিমধ্যেই গণেশ চতুর্থীর আগে রাজ্য কর্মচারীদের সুখবর দিয়েছে। তফসিলি উপজাতিভুক্ত সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩৪ শতাংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করা হয়েছে। অর্থাৎ কর্মচারীদের ডিএ বেড়েছে ৪ শতাংশ।

Advertisement

Advertisement

সরকারের এই সিদ্ধান্তের পর প্রায় ৯ কোটি টাকার বোঝা চাপবে রাজ্যের উপর। একই সময়ে, এর আগে ২০২২ সালের আগস্ট মাসে, রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল। এ ছাড়া খবর আসছে যে সরকার শীঘ্রই কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়াতে পারে। তবে এ বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক তথ্য পাওয়া যায়নি।

এআইসিপিআই সূচকের তথ্য অনুযায়ী, কর্মীদের ডিএ মুদ্রাস্ফীতি ভাতাও ৪ শতাংশ হতে পারে। বর্তমানে ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন কর্মচারীরা। একই সঙ্গে সরকার যদি ৪ শতাংশ বৃদ্ধি করে, তাহলে ৪৬ শতাংশ হারে ডিএ-র সুবিধা পাবেন কর্মচারীরা। সেপ্টেম্বরের শেষে সংসদের একটি বিশেষ অধিবেশন হতে পারে, যেখানে সরকার ডিএ বাড়ানোর ঘোষণা করতে পারে।

Recent Posts