Categories: দেশনিউজ

এবার LPG সিলিন্ডারে QR কোড দেখা যাবে, স্ক্যান করেই পাবেন এই বড় সুবিধা

Advertisement

Advertisement

আপনি যদি এলপিজি সিলিন্ডার ব্যবহার করেন, তাহলে এই খবরটি আপনার জন্য। প্রসঙ্গত, গ্রাহকদের স্বার্থের কথা মাথায় রেখে নতুন সুবিধা চালু করেছে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল)। এর নাম দেওয়া হয়েছে ‘পিওর ফর শিওর’। সংস্থার মতে, এর উদ্দেশ্য গ্রাহক সন্তুষ্টি বাড়ানো।

Advertisement

সংস্থার তরফে জানানো হয়েছে, এলপিজি সিলিন্ডারের গুণমান ও পরিমাণ সরাসরি গ্রাহকের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার নিশ্চয়তা দিতে প্রস্তুত বিপিসিএল। দেশে এ ধরনের সেবা এটিই প্রথম। সংস্থার মতে, গ্রাহকের বাড়িতে যে এলপিজি সিলিন্ডার সরবরাহ করা হবে তাতে একটি টেম্পার-প্রুফ সিল থাকবে, যার উপরে কিউআর কোডও উপস্থিত হবে। এর মাধ্যমে উৎপাদন কেন্দ্র থেকে গ্রাহককে সিলিন্ডারের নিশ্চয়তা দেওয়া হবে। কিউআর কোডটি স্ক্যান করলে, গ্রাহকরা একটি সিগনেচার টিউন সহ একটি অনন্য পিওর ফর শিওর পপ-আপ দেখতে পাবেন। এই পপ-আপে সিলিন্ডার সংক্রান্ত যাবতীয় তথ্য থাকবে।

Advertisement

Advertisement

যেমন, ফিলিং করার সময় সিলিন্ডারের মোট ওজন কত ছিল, সিলের চিহ্ন ছিল কি না ইত্যাদি। এটি গ্রাহকদের ডেলিভারি গ্রহণের আগে তাদের সিলিন্ডার প্রমাণীকরণের ক্ষমতা দেয়, স্বচ্ছতা এবং বিশ্বাস নিশ্চিত করে। সিলিন্ডার সিলে কোনো হস্তক্ষেপ হলে কিউআর কোড আর স্ক্যান করা যায় না, ডেলিভারি বন্ধ হয়ে যায়। বিপিসিএল কর্মকর্তা বলেন, “এলপিজি ইকোসিস্টেমে কিছু পুরানো সমস্যা রয়েছে। যেমন পথে চুরি, প্রত্যাশিত ডেলিভারি সময় গ্রাহকের উপস্থিতি এবং রিফিল সরবরাহের জন্য তাদের সময় বেছে নেওয়া যা সমাধান করা হবে। আমাদের বিতরণকারীদের জন্য, এটা এআই ভিত্তিক রুট অপ্টিমাইজারের মতো পরিষেবা সরবরাহ করে। যা এর ডেলিভারি ক্যাপাসিটি বাড়বে।’

Recent Posts