দীর্ঘমেয়াদী ব্যথা করতে, নিয়মিত খাবেন যে খাবারগুলি

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : অনেকেই আছে যারা বহুদিন ধরে দীর্ঘমেয়াদী ব্যথা বহন করে চলেছে। সাধরণত পিঠ, কাঁধ, হাঁটু, মাথা ও শরীরের অন্যান্য কিছু অংশে প্রদাহজনিত কারণে দীর্ঘমেয়াদি ব্যথা হতে দেখা যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই ব্যাথার নাশক হিসেবে কিছু খাদ্য উপাদানের কথা জানিয়েছেন। জেনে নিন কি কি খাদ্য উপাদান যা আপনাকে দীর্ঘ মেয়াদী ব্যথা থেকে মুক্তি দিতে সক্ষম-

Advertisement

১: হলুদের মধ্যে থাকা কারকিউমিন উপাদান প্রদাহরোধী হিসেবে কাজ করে। দীর্ঘমেয়াদী ব্যথা কমাতে এক গ্লাস দুধের মধ্যে এক চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিয়মিত পান করুন।

Advertisement

২: রসুনের মধ্যে রয়েছে ব্যথানাশক উপাদান সালফার। এটি রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায় এবং পেশী ও গাঁটের ব্যথা ও ফোলা ভাব কমাতে উপকারী। এজন্য প্রতিদিন সকালে খালি পেটে এক কোয়া কাঁচা রসুন চিবিয়ে খাওয়া ভালো। এছাড়া আক্রান্ত স্থানে রসুন-তেল গরম করে নিয়মিত মালিশ করতে পারেন।

Advertisement

৩: প্রদাহরোধী হিসেবে পেঁয়াজ খুবই উপকারী। এটি শরীরের বিভিন্ন অংশের ব্যথা ও প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়া পেঁয়াজ এর মধ্যে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে উপকারী।

৪: আদার মধ্যে থাকা প্রদাহরোধী উপাদান জিনজেরলস ব্যথা ও প্রদাহ কমাতে বিশেষ ভূমিকা রাখে। দীর্ঘমেয়াদী ব্যথা কমাতে কয়েকটি আদার টুকরো চিবিয়ে খেতে পারেন অথবা নিয়মিত আদা চা পান করতে পারেন।

Recent Posts