Categories: দেশনিউজ

লকডাউন উঠে যাওয়ার পর স্বচ্ছ গাইডলাইন প্রকাশের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র

Advertisement

Advertisement

লকডাউন একদিন না একদিন উঠবেই,স্বাভাবিক হবে জীবনযাত্রা। করোনাভাইরাসের সাথে যুদ্ধ বজায় রেখেই এগিয়ে যাবে জীবন। তবে পরিবর্তন আসবে সব ক্ষেত্রেই। সতর্কতা বজায় রেখেই সমস্ত কাজ করতে হবে।লকডাউন ওঠার পর দ্রুত সব কিছু আগের মতো না হলেও ধীরে ধীরে স্বাভাবিক হবে শিল্প-কলকারখানা, পরিবহন, দোকান, বাজার সবই। তবে সর্বক্ষেত্রেই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে গাইডলাইন প্রকাশ করা হবে।

Advertisement

তৃতীয় দফায় লকডাউন ওঠার পর কি কি করা যাবে, এবং কি কি বিষয়ের উপর নিষেধাজ্ঞা জারি থাকবে সেই ব্যাপারে। এর আগে ২০শে এপ্রিল ও ৪ঠা মে কিছু কিছু ক্ষেত্রে শিথিল করা হয়েছিল লকডাউনের বিধিনিষেধ।
এবার আরও স্বচ্ছভাবে গাইডলাইন প্রকাশের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র। যে কোনো স্থানে সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করা, স্যানিটাইজেশন করা, সভা, সমাবেশ থেকে সামাজিক অনুষ্ঠানে ভিড় না করা এসব বিধিনিষেধ বজায় থাকবে।সরকারি, বেসরকারি অফিস, হাট বাজার, সর্বত্র হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে এবং মাস্ক পরে থাকতে হবে।

Advertisement

পরিবহনের ক্ষেত্রেও স্যানিটাইজেশনের ব্যবস্থা এবং যাত্রীদের মধ্যে দূরত্ব বজায় রাখার দিকে গুরুত্ব দিতে হবে। অফিস, কার্যালয়ে একসাথে ১০ জনের বেশি মানুষ থাকতে পারবে না। কলকারাখানায় ৪০ মিনিট সময় রাখতে হবে দু’টি সিফটের মাঝে, সেই সময়ে কর্মক্ষেত্রে স্যানিটাইজেশন করতে হবে।

Advertisement