Categories: দেশনিউজ

লোকাল ট্রেন চালু করতে চলেছে ভারতীয় রেল, জানুন কবে থেকে

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা নির্দেশিকা অনুসারে আগামী ৩০ জুন পর্যন্ত সারা দেশ লোকাল ট্রেন ও নিয়মিত মেল এক্সপ্রেস ট্রেনের পরিষেবা বন্ধ রয়েছে।

Advertisement

Advertisement

শুধু রাজ্য সরকারের সম্মতি অপেক্ষা, রাজ্যের সবুজ সংকেত মিললে আগামী জুলাই মাস থেকে কলকাতা ও শহরতলিতে লোকাল ট্রেনের পরিষেবা চালু করতে চলেছে ভারতীয় রেল। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা নির্দেশিকা অনুসারে আগামী ৩০ জুন পর্যন্ত সারা দেশ লোকাল ট্রেন ও নিয়মিত মেল এক্সপ্রেস ট্রেনের পরিষেবা বন্ধ রয়েছে। পরবর্তী সরকারি নির্দেশ মিললে তবেই চালু হবে রেল পরিষেবা। সেই মতো লোকাল ট্রেন চালানোর সমস্ত প্রস্তুতি সেরে রাখা হচ্ছে শিয়ালদহ এবং হাওড়া ডিভিশনে।

Advertisement

এ প্রসঙ্গে পূর্ব রেলের এক আধিকারিক জানিয়েছেন, ‘ট্রেন চলাচল সংক্রান্ত নির্দিষ্ট কোন দিনক্ষণ এখনও জানানো হয়নি। রাজ্য সরকার ও রেলমন্ত্রকের থেকে পরবর্তী নির্দেশ পেলে দ্রুত পরিষেবা শুরু করার জন্য এখন থেকেই প্রস্তুতি নেওয়া হচ্ছে।’ শিয়ালদহ ডিভিশনে স্বাভাবিক অবস্থায় প্রতিদিন গড়ে প্রায় ৫০ লক্ষ যাত্রী লোকাল ট্রেনে যাতায়াত করেন। হাওড়াতে যা ২০ লক্ষের কাছাকাছি থাকে। স্বাভাবিক অবস্থায় বিভিন্ন স্টেশনের পরিস্থিতি কেমন থাকে সে সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করে রেলরক্ষী বাহিনী (আরপিএফ) ও রেল-পুলিশকে (জিআরপি) সতর্ক করা হয়েছে। মূলত ভিড় নিয়ন্ত্রণের কাজে তাদের ব্যবহার করার পরিকল্পনা করা হয়েছে।

Advertisement

রেল আধিকারিকরা জানিয়েছেন, দূরত্ববিধি বজায় রাখতে আগের মতো আর বিপুল সংখ্যক যাত্রীকে লোকাল ট্রেনে ওঠার অনুমতি দেওয়া সম্ভব নয়। শুধু তাই নয় কামরায় ভিড় এড়াতে যাত্রী সংখ্যা বেশি হওয়া স্টেশনগুলি থেকে বিশেষ গ্যালোপিং ট্রেন চালানোর পরিকল্পনাও রয়েছে রেলের। স্বাভাবিক অবস্থায় ১২ কামরার একটি লোকাল ট্রেনে প্রায় দেড় হাজার যাত্রীকে যাতায়াতের অনুমতি দেওয়া হয়। করোনা পরিস্থিতিতে অর্ধেক যাত্রী নিয়ে চালানো হতে পারে লোকাল ট্রেনগুলো।

Advertisement

Recent Posts