বন্ধ সমস্ত লোকাল ট্রেন, আজ থেকে কোন কোন নিয়ম জারি রাজ্যে

বুধবার নবান্ন সূত্রে বিভিন্ন নির্দেশিকা দিয়ে করোনাভাইরাস মোকাবিলার জন্য তৎপর রাজ্য সরকার

Advertisement

Advertisement

ক্ষমতায় আসার পরেই করোনা ভাইরাস সংক্রমণ কমানোর জন্য উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার শপথ নেওয়ার সঙ্গে সঙ্গে একগুচ্ছ নির্দেশিকা ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন একাধিক বিধিনিষেধ আরোপ করা হয়েছে করোনা সংক্রমণ কমানোর জন্য। তার সঙ্গে করোনাভাইরাস মোকাবিলা করার জন্য একাধিক বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার বিভিন্ন নির্দেশ ইতিমধ্যে বৃহস্পতিবার থেকে চালু হয়ে গেছে। এর মধ্যে সবথেকে বড় নির্দেশিকা হলো, আজকে থেকে বন্ধ হয়ে গেছে সমস্ত লোকাল ট্রেন। এছাড়াও অন্যান্য বেশকিছু নির্দেশিকা। চলুন দেখে নেওয়া যাক তালিকা।

Advertisement

নবান্ন থেকে জানিয়ে দেওয়া হয়েছে আগামীকাল অর্থাৎ ৬ মে থেকে ১৯ মে পর্যন্ত লোকাল ট্রেন পরিষেবা বন্ধ রাখা হয়েছে। এছাড়াও বন্ধ থাকবে বেশ কিছু পরিষেবা। তার মধ্যে জানিয়ে দেওয়া হয়েছে সরকারি অফিসে অর্ধেক কর্মী আসবেন এই কিছুদিন। তাছাড়াও ব্যাংক খোলা থাকবে মোটামুটি সকালবেলা ১০ টা থেকে শুরু করে দুপুর ২ টো পর্যন্ত।

Advertisement

বেসরকারি অফিসে বাড়ি থেকে কাজের ক্ষেত্রে উৎসাহ দেওয়া হবে। যাবতীয় শপিং মল বন্ধ থাকবে। এছাড়াও বন্ধ থাকবে সুইমিংপুল, জিম, সিনেমা হল, রেস্তোরাঁ, স্পা, বিউটি পার্লার সহ আরো অনেক জায়গা। কল কারখানা, চা বাগান এবং জুট মিলে মোটামুটি অর্ধেক কর্মী উপস্থিত থাকতে পারবে। বিয়ে এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে সর্বাধিক ৫০ জন উপস্থিত থাকতে পারবেন।

Advertisement

কেউ মারা গেলে তার শেষকৃত্য সর্বাধিক উপস্থিত থাকতে পারবেন ২০ জন। এছাড়াও সকালবেলা ৭ টা থাকে সকাল ১০ টা এবং বিকেলে ৫ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত বাজার খোলা থাকতে পারে। কিন্তু দুপুরবেলা ১২ টা থেকে ৩ টে পর্যন্ত সোনার দোকান খোলা থাকবে।

তার সাথেই ওষুধের দোকান, মুদিখানার দোকান, দুধের দোকান, মিষ্টির দোকান, দমকল, বৈদ্যুতিক, টেলিকম এবং পুরোপুরি সেবার যে কোন দোকান খোলা থাকতে পারে। অনলাইন ডেলিভারি এবং হোম ডেলিভারি করতে হলে সে ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। ৭ মে মধুরা থেকে কলকাতা, বাগডোগরা এবং অন্ডাল বিমানবন্দর থেকে যদি কেউ আসতে চান তাহলে যাত্রীকে অবশ্যই করোনা পরীক্ষা করাতে হবে। উল্লেখযোগ্য ভাবে কোনো এন্টিজেন পরীক্ষা নয়, অবশ্যই লাগবে rt-pcr পরীক্ষা র নেগেটিভ রিপোর্ট। যাত্রা শুরু করার আগে ৭২ ঘন্টার মধ্যে এই রিপোর্ট করাতে হবে।

যদি কোনো যাত্রী টেস্ট না করিয়ে আসেন তাহলে তাকে ১৪ দিনের জন্য নিভৃতবাসে কাটাতে হবে। থাকা খাওয়া সমস্ত খরচ বহন করতে হবে ওই যাত্রীকেই। যারা ভিন রাজ্য থেকে কলকাতায় আসছেন তাদের ক্ষেত্রেও rt-pcr পরীক্ষা অত্যন্ত বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। এই পরীক্ষার টেস্ট নেগেটিভ রিপোর্ট থাকলে তবেই আসতে পারবেন তারা। যাত্রা শুরুর আগে ৭২ ঘন্টার মধ্যে এই রিপোর্ট করাতে হবে। লোকাল ট্রেন পরিষেবা আগামী ১৪ দিনের জন্য বন্ধ থাকবে। মেট্রো এবং সরকারি পরিবহন চলবে তবে অর্ধেক। তার পাশাপাশি যাত্রীসংখ্যাও রাখতে হবে মোট যাত্রীসংখ্যার ৫০ শতাংশ।

Recent Posts