Categories: দেশনিউজ

যাত্রীদের সুরক্ষা বাড়াতে লোকাল ট্রেনে বসছে সিসিটিভি

Advertisement

Advertisement

এবার রেলের যাত্রী নিরাপত্তা সুনিশ্চিত করতে হাওড়া, শিয়ালদহ-সহ সমস্ত শাখার ইএমইউ লোকাল ট্রেনের কামরায় সিসিটিভি বসানো হবে। চলন্ত ট্রেনের কামরায় চুরি, ছিনতাই, মহিলাদের শ্লীলতাহানি এবং নাশকতা ঠেকাতেই এই সিদ্ধান্ত নিয়েছে রেলমন্ত্রক।

Advertisement

দিন কয়েক আগেই পূর্ব রেলের তরফে এর জন্য টেন্ডার ডাকা হয়। ট্রেন চালানোর সময় মোটরম্যান সিগন্যাল অমান্য করলেও ক্যামেরায় ধরা পড়বে বলে জানা গিয়েছে। ট্রেনে ঘটে যাওয়া নানা অঘটন এসব নতুন নয়। কিন্তু তার মাঝে যাত্রীদের নিরাপত্তা বজায় রাখাও দরকার। সেই কারণেই এবার নতুন উদ্যোগ আনছে রেল। দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সঞ্জয় ঘোষ বলেছেন, “যে সব নতুন ইএমইউ রেক আসছে তাতে সিসিটিভি বসানো থাকছে। এগুলি সবই মেধা কোম্পানির রেক। আগে শুধু লেডিজ স্পেশালে এই সুবিধে থাকত। এখন সব ইউএমইউ ট্রেনে করা হচ্ছে”।

Advertisement

সিসিটিভির নকশা তৈরি করেছে চেন্নাইয়ের ইন্টিগ্রেটেড কোচ ফ্যাক্টরি। প্রতিটি কামরায় গড়ে ৫-৬টি উচ্চক্ষমতার আইপি ডোম সারভেইল্যান্স ক্যামেরা বসানো হচ্ছে। এমনকি মোটরম্যানের কামরায় একটি টিভি স্ক্রিন বসানো থাকবে। কেউ বিপদ চেন টানলেই লালবাতি জ্বলে উঠবে এবং সাইরেন বাজবে। দরকারে আরপিএফ অথবা রেলের সিকিউরিটি কন্ট্রোলকে জানাতে পারবেন যাত্রীরা।

Advertisement

এ ছাড়া সব ইএমইউ ট্রেনে প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম চালু হবে। জিপিএস-এর সাহায্যে কামরায় বসানো এলইডি স্ক্রিনে স্টেশনের নাম-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন যাত্রীরা। আশা করা হচ্ছে এই আধুনিক পদ্ধতি দ্বারা একটু হলেও অপরাধ কমানো সম্ভব হবে। আর নিত্য যাত্রীরাও আগের থেকে সাবধানে যাতায়াত করতে পারবেন।