ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Lic scheme: বন্ধ হয়ে যাওয়া এলআইসি পলিসি পুনরায় চালু করবেন কিভাবে? ডেথ ক্লেম পেমেন্টের পদ্ধতি জেনে নিন বিস্তারে

এলআইসি পলিসি বন্ধ হয়ে গেলে এই পলিসি আবার আপনি পুনরুদ্ধার করতে পারবেন সহজেই

Advertisement

Advertisement

আপনি যদি একজন এলআইসি পলিসি হোল্ডার হয়ে থাকেন কিন্তু কোন কারনে আপনার পলিসি বন্ধ হয়ে যায় তাহলে আবার সেই পলিসি পুনরুদ্ধার করা সম্ভব। এই সম্পর্কে এলআইসি একটি নতুন আপডেট জারি করেছে। এলআইসি জানিয়েছে ১ সেপ্টেম্বর থেকে এই নতুন নিয়ম জারি হবে। ৩১ আগস্ট ২০২৩-এ ৬৭ তম বার্ষিকী উদযাপন করার সময় এলআইসি এই নতুন ক্যাম্পেইন চালু করার ঘোষণা করেছে। এই নতুন ক্যাম্পেইন সেপ্টেম্বর মাসের প্রথম তারিখ থেকে শুরু হয়েছে।

Advertisement

কিভাবে পুনরুদ্ধার করবেন পলিসি?

Advertisement

১. সময়মতো প্রিমিয়াম পরিষদ না করার কারণে যদি আপনার পলিসি শেষ হয়ে যায় তাহলে পলিসি চুক্তির শর্তাবলী বাতিল হয়ে যাবে, যতক্ষণ না পর্যন্ত আপনি এটি আবার পুনঃস্থাপন করেন।

Advertisement

২. অর্জিত প্রিমিয়াম পরিশোধ করে এবং প্রয়োজনীয় স্বাস্থ্য তথ্য প্রদান করে আপনি এই কভারেজ পুনরুদ্ধার করতে পারবেন।

৩. আপনার পরিবার আপনার পলিসি দ্বারা প্রদত্ত আর্থিক সুরক্ষার গ্যারান্টি পাবে।

৪. নির্দিষ্ট ছাড়ের প্রকল্প বাদ দিয়ে আপনি যে সময়ের জন্য প্রিমিয়াম পরিশোধ করছেন তার উপর নির্ভর করে কিছু ডিসকাউন্ট আপনি পাবেন।

ল্যাপ্স রুল কি?

ল্যাপস পলিসি মানে যদি নির্ধারিত দিনের মধ্যে আপনি প্রিমিয়াম পরিষদ না করেন তাহলে আপনার বিমার অস্তিত্ব আর থাকবে না। অবিরত বীমা যোগ্যতার প্রমাণ জমা দেওয়ার পাশাপাশি সময়ে সময়ে আপনাকে নির্ধারিত হারে সুদের সাথে সমস্ত প্রিমিয়াম বকেয়া জমা করতে হবে। কিছু পরিকল্পনার শর্ত পালন করে আবার আপনি আপনার পলিসি পুনরায় চালু করতে পারেন। তবে যদি আপনার এলআইসি পলিসি এলআইসি দ্বারা অনুমোদিত হয়ে থাকে তবেই আপনি আবার এই পলিসি পুনরুদ্ধার করতে পারবেন। তবে আপনাদের জানিয়ে রাখি পলিসি ধারককে কিন্তু কমপক্ষে পাঁচ বছরের জন্য প্রিমিয়াম পরিশোধ করতে হবে।