সুস্বাস্থ্যে প্রতিদিন কতটুকু ফসফরাস গ্রহণ করা উচিত এবং কোন কোন খাবার থেকে এটি পাওয়া সম্ভব জানুন

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে কিডনিকে সুস্থ রাখতে ফসফরাস খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। এছাড়া মস্তিষ্কের কার্যক্রম ঠিক রেখে অবসন্ন ভাব কাটাতে ও আর্থ্রাইটিসের ব্যথা প্রতিরোধে ফসফরাস খুবই কার্যকরী। সমস্ত দিক বিচার বিবেচনা করে স্বাস্থ্য বিষয়ক দপ্তর সুস্বাস্থ্যের জন্য প্রতিদিন কতটুকু ফসফরাস গ্রহণ করা উচিত তার পরামর্শ প্রদান করেছেন।

Advertisement

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে ছয় মাস বয়সে ১০০ মিলিগ্রাম, ৭ থেকে ১২ মাস বয়সে ২৭৫ মিলিগ্রাম, ১ থেকে ৩ বছর বয়সে ৪৬০ মিলিগ্রাম, ৪ থেকে ৮ বছর বয়সে ৫০০ মিলিগ্রাম, ৯ থেকে ১৮ বছর বয়সে ১২৫০ মিলিগ্রাম ও ১৯ বছরের পর থেকে ৭০০ মিলিগ্রাম ফসফরাস দৈনিক গ্রহণ করা উচিত।

Advertisement

কিন্তু কোন খাবারে সঠিক ফসফরাস রয়েছে তা বুঝবেন কি করে? এর জন্য উন্নত মানের প্রোটিন ও ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার গ্রহণ করা উচিত। অর্থাৎ যেসব খাবারে প্রোটিন ও ক্যালসিয়াম রয়েছে সেগুলোতেই সঠিক পরিমাণে ফসফরাস রয়েছে। যেমন : মাছ, মাংস, ডিম, দুধ ও দুগ্ধজাতীয় খাবার, বিনস
এবং বাদাম ও বীজজাতীয় খাবার ইত্যাদি।
এছাড়াও ফসফরাস সমৃদ্ধ আরো কিছু খাবার হলো পনির, দই ইত্যাদি। প্রোটিন নেই অথচ ফসফরাস আছে এমন খাবারগুলো হলো : ভূসি,আলু,শুকনো ফল ও রসুন।

Advertisement

Recent Posts