বিনা খরচে বাড়িতে বসেই হবে করোনা পরীক্ষা, নম্বর চালু করল কলকাতা পুরসভা

ফিরহাদ হাকিম পুর প্রশাসক হয়ে এই নতুন প্রকল্প শুরু করেছেন

Advertisement

Advertisement

করোনা সংক্রমনের দ্বিতীয় ঢেউতে নাজেহাল গোটা দেশ। সংক্রমনের গগনচুম্বী রূপ রীতিমতো উদ্বেগে ফেলেছে গোটা দেশবাসীকে। অন্যান্য রাজ্যের মতো বেহাল দশা বাংলাতেও। স্বাস্থ্য ব্যবস্থার ভিত নড়ে গেছে। এই পরিস্থিতিতে কলকাতা পুরসভা এক নয়া উদ্যোগ নিয়েছে যাতে এক ফোন করলেই বাড়িতে এসে পুরসভা কর্মীরা করোনা পরীক্ষা করে যাবে। আসলে নির্বাচনের পর আবার পুর প্রশাসকের দায়িত্ব পেয়েছেন ফিরহাদ হাকিম। তিনি দায়িত্ব পেয়ে একটি হেল্পলাইন নাম্বার চালু করেছেন যাতে ফোন করলে সরাসরি পুরসভা আধিকারিকদের সাথে কথা বলা যাবে করোনা পরীক্ষা করার জন্য।

Advertisement

জানা গিয়েছে, যারা করোনা পরীক্ষা করাতে চান, তাঁদের পুরসভার আধিকারিক অমিতাভ চক্রবর্তীকে ফোন করতে হবে। সেজন্য ৯৮৩১০৩৬৫৭২–একটি নম্বর দেওয়া হয়েছে পুরসভার তরফে। এই নম্বরে ফোন করে আপনার বাড়ির ঠিকানা ও আপনার নাম জানাতে হবে। তারপর আপনার বাড়িতে এসে পুরসভার প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীরা করোনা পরীক্ষার স্যাম্পল নিয়ে যাবে। এখানেই শেষ নয়। স্যাম্পল পরীক্ষা করার পর যদি রিপোর্ট পজিটিভ আসে তাহলে পৌরসভার পক্ষ থেকে আপনার পরবর্তী চিকিৎসার ব্যবস্থা নেওয়া হবে। তখন তারাই সেফ হোম বা কোয়ারেন্টাইন সেন্টারে নিয়ে যাবে। সবচেয়ে বড় কথা, এতকিছু করার জন্য পৌরসভার পক্ষ থেকে কোনো টাকা নেওয়া হবে না।

Advertisement

করোনা রিপোর্ট পজিটিভ আসার পর কোন ব্যক্তির যদি শারীরিক অবস্থা সংকটাপন্ন হয় তাহলে তাকে হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করার দায়িত্ব পুরসভা কর্মীদের। এছাড়া মৃদু শারীরিক অস্বস্তি থাকলে তাকে কোয়ারেন্টাইন সেন্টারে নিয়ে যাওয়া হবে। প্রসঙ্গত উল্লেখ্য, প্রতিদিন বাংলায় প্রায় এখন প্রায় ২০ হাজারের কাছাকাছি মানুষ সংক্রামিত হচ্ছেন এবং মৃত্যুসংখ্যা সেঞ্চুরি পার করেছে।

Advertisement