নিউজ

Kolkata metro: আপদকালীন পথ তৈরি করছে মেট্রো কর্তৃপক্ষ, বউবাজারে কাজ শুরু ইস্ট-ওয়েস্ট মেট্রোর

একটি টানেল তৈরি করতে গিয়ে বারবার বিপত্তিতে পড়ছিল ইস্ট ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ

Advertisement

Advertisement

বউবাজারে যতবার মেট্রোর কাজ হয়েছে ততবার এলাকার বাড়িতে ফাটল ধরে গিয়ে শুরু হয়েছে নানা বিপত্তি। ফলে শেষমেশ কাজ বন্ধ রাখতে হয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষকে। কিন্তু ইস্ট ওয়েস্ট মেট্রো পথে যাত্রীরা বিপদে পড়লে তাদেরকে উদ্ধার তো করতে হবে। তাই এবারে আপৎকালীন পথের প্রয়োজন হয়ে উঠেছে। তাই এমন পরিস্থিতি তৈরি হলে ইস্ট ওয়েস্ট মেট্রো সুরঙ্গ থেকে যাত্রীদের উদ্ধার করার জন্য বহু বাজারে বিশেষ আপদকালীন পথ নির্মাণ শুরু করেছে ইস্ট ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ। এবার মাটির প্রায় ২০০ মিটার গভীরে এই পথ নির্মাণের কাজ শুরু হচ্ছে।

Advertisement

অন্যদিকে ইস্ট ওয়েস্ট মেট্রো শিয়ালদা থেকে এসপ্লানেড পর্যন্ত সুরঙ্গের কাজ নির্বিঘ্নেয় মিটে গিয়েছে। কিন্তু বারবার বিপত্তি দেখা গিয়েছে পশ্চিম দিকের সুরঙ্গটিতে। পশ্চিম দিকের পথটি হলো শিয়ালদা থেকে বউবাজার। কমপক্ষে তিনবার এই সুরঙ্গে বিপত্তির মুখোমুখি হতে হয়েছে মেট্রো কর্মীদের। একাধিকবার এখানে ক্রস প্যাসেজ করতে গিয়ে ধসে পড়েছে। তাই সংযোগকারী সুরঙ্গ নির্মাণ করা সম্ভব হচ্ছে না। এটাই মেট্রো কর্তৃপক্ষের প্রধান মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই মুহূর্তে যদি যাত্রীরা বিপদে পড়েন তাহলে উদ্ধার করতে আপৎকালীন পথ তৈরি করতে হবে। তাই এবারে সেই সুরঙ্গ তৈরি করতে উদ্যোগী ইস্ট ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement

অন্যদিকে এই সুরঙ্গের মধ্যে তিনটি সংযোগকারী সুরঙ্গ আপৎকালীন পরিস্থিতিতে যাত্রীদের নিরাপদে নিয়ে যাওয়ার জন্য নির্মাণ করা হয়েছে। আর এটা তৈরি করতে মেট্রোর যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রাখতে হয়েছে। কিন্তু এটা নির্মাণ করতে গিয়ে বড় বিপত্তি ঘটেছিল। গত অক্টোবর মাসে বউবাজারের মদন দত্ত লেনে ব্যাপক ফাটল দেখা দেওয়ায় বিপত্তির মুখে পড়তে হয়েছিল মেট্রো কর্তৃপক্ষকে। এমন কাজের ছেড়ে একাধিক বাড়ি ভেঙে পড়েছিল। পরিস্থিতি বেগতিক দেখে মেট্রো নির্মাণের দায়িত্বপ্রাপ্ত সংস্থার তিনটি সংযোগকারী সুরঙ্গ নির্মাণ করা সম্ভব নয় বলেই জানিয়ে দেয়।

Advertisement

তাহলে ঠিক কি হল? যাত্রী সুরক্ষা তো দিতেই হবে তাই বিকল্প পথ খোঁজার প্রক্রিয়া শুরু হয়েছে। বউবাজারের দুর্গা পিতরি লেনের কাছে জোড়া টানেল বোরিং মেশিন উদ্ধার করার জন্য তৈরি করা চৌবাচ্চার পূর্ব দিকে একটি বিশেষ আপদকালীন পথ নির্মাণ করা হচ্ছে। যদি কোনভাবে বিপদ হয় তাহলে এই পথ দিয়ে সিঁড়ি বেয়ে উপরে উঠে আসতে পারবেন যাত্রীরা। এই কাজ সম্পন্ন হয়ে গেলে শিয়ালদা থেকে এসপ্লানেড এর মধ্যে মেট্রো পথ নির্মাণের কাজ অনেকটাই সম্পূর্ণ হয়ে যাবে।

Recent Posts