এবার থেকে প্রতি রবিবার সকাল ৯টা থেকে মিলবে মেট্রো, চলবে ১০২টি ট্রেন

Advertisement

Advertisement

যাত্রী স্বাচ্ছন্দ্যের পাশাপাশি স্বাভাবিক পরিষেবা দেবার উদ্দেশ্যে কলকাতা মেট্রো এবার গ্রহণ করতে চলেছে নতুন কিছু পদক্ষেপ। এতদিন কলকাতা মেট্রতে প্রতি রবিবার করে ৬৮টি ট্রেন চালানো হচ্ছিল। কিন্তু এবার থেকে কলকাতা মেট্রো ট্রেন চালানো হবে প্রতি রবিবারে ১০২টি করে। অর্থাৎ প্রতি রবিবার যাত্রীরা পেয়ে যাবেন আগের থেকে ১৭ জোড়া বেশি ট্রেন। ২০ ডিসেম্বর রবিবার থেকে এই পরিষেবা চালু করেছে কলকাতা মেট্রো। এর ফলে প্রতি রবিবার ১৫ মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে। শুক্রবার একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এই কথা জানিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement

সাথেই মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতি রবিবার দমদম এবং কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে সকাল ১০ টার পরিবর্তে এবার থেকে আপনারা মেট্রো পাবেন সকাল ৯টা থেকে। নোয়াপাড়া স্টেশন থেকে প্রথম মেট্রো আসবে ৯টা ৯ মিনিটে। এই সময় আগে ছিল সকাল ১০ টা ১৩ মিনিট। অন্যদিকে প্রতি রবিবার দিনের শেষ মেট্রো আপনারা পাবেন রাত ৯ টার পরিবর্তে রাত ৯টা ৩০ মিনিটে। আর নোয়াপাড়া থেকে শেষ মেট্রো ছাড়বে ৯টা ২৫ মিনিটে।

Advertisement

জানিয়ে রাখি, শনিবার এবং রবিবার যদি আপনারা মেট্রোতে যাত্রা করতে চান তাহলে, আপনার স্মার্ট কার্ড যথেষ্ট। আপনাদের ই পাস প্রয়োজন পড়বে না। ফলে আপনারা নির্দ্বিধায় মেট্রোতে যাত্রা করতে পারবেন স্মার্ট কার্ড নিয়ে প্রতি রবিবার এবং শনিবার। একই সঙ্গে, ১৪ ডিসেম্বর সোমবার থেকে উত্তর এবং দক্ষিণ মেট্রোতে আরো ১৪ জোড়া রেক বাড়ানো হয়েছে। প্রতি সকালে ৭ টা থেকে মেট্রো পরিষেবা শুরু করছে কলকাতা মেট্রো। বর্তমানে, মহিলা, প্রবীণ নাগরিকদের পাশাপাশি ১৫ বছরের কম বয়সী ছেলেমেয়েদের জন্য কোন ই পাস এর প্রয়োজন পড়বে না। তবে অন্য যাত্রীদের ক্ষেত্রে ই পাস কিন্তু বাধ্যতামূলক। আগামী সোমবার থেকে ২১৬টি ট্রেন চলবে কলকাতা মেট্রোতে। পাশাপাশি জানিয়ে রাখি, প্রতি সোমবার থেকে শুক্রবার সকাল ৮.৩০ থেকে ১১ টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত আপনাদের ই পাস প্রয়োজন পড়বে। এই নিয়মে এখনই কোন বদল আসছে না।

Advertisement

Recent Posts