“করোনা আবহে কমিশনের কাজ অত্যন্ত দায়সারা”, তীব্র ভৎসনা কলকাতা হাইকোর্টের

দিনের পর দিন ভোটমুখী বাংলায় করোনা সংক্রমণ লাফিয়ে বাড়ছে

Advertisement

Advertisement

করোনা সংক্রমণ প্রায় প্রতিদিন লাফিয়ে বাড়ছে। চলতি মাসের শুরু থেকে একটু একটু করে সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছিল। এখন মাসের শেষের দিকে এসে রীতিমতো করোনার নতুন মিউট্যান্ট স্ট্রেনে সংক্রমণ ও মৃত্যুহার রকেট গতিতে বেড়ে যাচ্ছে। তারমধ্যে বাংলায় চলছে একুশে বিধানসভা নির্বাচন। আজ অর্থাৎ বৃহস্পতিবার আছে ষষ্ঠ দফার নির্বাচনের ভোট গ্রহণ পর্ব। বর্তমানে রাজ্যে তাই প্রতিদিন ১০ হাজারের বেশি মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। মৃত্যুহার বেড়ে গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৫৮ জনের। এই ভয়াবহ পরিস্থিতিতে রাজ্যে ভোটগ্রহণ যে রাজ্যবাসীকে উদ্বেগে ফেলছে তা বলার অপেক্ষা রাখে না।

Advertisement

তৃণমূল কংগ্রেস নির্বাচন কমিশনকে শেষ কয়েক দফা নির্বাচনে একসাথে করতে অনুরোধ জানালেও তাতে কর্ণপাত করেনি কমিশন। বরং তারা জানিয়েছে যে তারা সমস্ত নিয়ম মেনে অর্থাৎ প্রত্যেকটি ভোটগ্রহণ কেন্দ্রে কোভিড বিধি মেনে নির্বাচন করাবে। তবে বাস্তবের মাটিতে কমিশনের স্বাস্থ্য বিধি মানার কাজ দায়সারাভাবে হচ্ছে। মাস্ক ছাড়া সামাজিক দূরত্ব বজায় না রেখেই ভোটগ্রহণ কেন্দ্রের সামনে ভিড় করে চলছে বাংলার গণতন্ত্রের উৎসব। এই অবস্থায় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণ নির্বাচন কমিশনকে কড়া ভাষায় তোপ দেখেছেন।

Advertisement

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণ বলেছেন, “করোনা একটি মহামারী। এর মাঝে শুধুমাত্র সার্কুলার দিয়ে নিজের দায় ঝেড়ে ফেলতে পারে না কমিশন। এখন কমিশনের হাতে চূড়ান্ত ক্ষমতা আছে। কিন্তু তা প্রয়োগ করছে না তারা। এই অবস্থায় সেই ক্ষমতা প্রয়োগের প্রয়োজন রয়েছে অনেক। কমিশনের আধিকারিক ও কুইক রেসপন্স টিমকে কাজে লাগানো হচ্ছে না।”

Advertisement

Recent Posts