খেলা

Sachin Tendulkar: ‘আমার চোখে শচীন টেন্ডুলকার মহান ক্রিকেটার নন!’ কপিল দেব

ভারতীয় ক্রিকেট তথা বিশ্ব ক্রিকেটের শ্রেষ্ঠ ক্রিকেটার শচীন টেন্ডুলকার যখন ভারতীয় দলের অধিনায়কত্ব কাঁধে তুলে নিয়েছিলেন তখন দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন কিংবদন্তি অধিনায়ক কপিল দেব।

Advertisement

Advertisement

ভারতের কিংবদন্তি ক্রিকেটার তথা বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব এদিন সংবাদমাধ্যমে এসে একরকম বোমা ফাটালেন। তিনি ক্রিকেটের ঈশ্বর তথা ভারতীয় ক্রিকেটের শ্রেষ্ঠ ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারকে নিয়ে এমন মন্তব্য করলেন যা রীতিমতো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এদিন তিনি সংবাদমাধ্যমে এসে জানান যে, তার চোখে শচীন টেন্ডুলকার কখনোই একজন মহান ক্রিকেটার নয়, বরং সেরাদের মধ্যে একজন। কেন তিনি এমন কথা বললেন চলুন জেনে নেওয়া যাক-

Advertisement

প্রসঙ্গত, ভারতীয় ক্রিকেট তথা বিশ্ব ক্রিকেটের শ্রেষ্ঠ ক্রিকেটার শচীন টেন্ডুলকার যখন ভারতীয় দলের অধিনায়কত্ব কাঁধে তুলে নিয়েছিলেন তখন দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন কিংবদন্তি অধিনায়ক কপিল দেব। সেই সময় শচীন টেন্ডুলকারের সাথে মনোমালিন্য দেখা যায় কপিল দেবের। সেই প্রসঙ্গে শচীন টেন্ডুলকার তার ‘প্লেয়িং ইট মাই ওয়ে’ বইয়ে কপিল দেবের সাথে তার সম্পর্কের মধ্যে তিক্ততার কথা উল্লেখ করেছেন। শচীন টেন্ডুলকার তার বইয়ে বলেছিলেন যে, ২০০০ সালে অস্ট্রেলিয়া সফরে কপিল দেবের আচরণে তিনি হতাশ হয়েছিলেন।শচীন টেন্ডুলকার লিখেছেন যে, “কপিল দেব কখনই দলের কৌশলগত সিদ্ধান্তে নিজেকে জড়াননি। কপিল দেব ভেবেছিলেন দলকে অধিনায়কের হাতে তুলে দেওয়া উচিত, যা শচীন টেন্ডুলকারের অধিনায়কত্বকে প্রভাবিত করেছিল।”

Advertisement

এদিকে ইউটিউবে দেওয়া এক সাক্ষাৎকারে কপিল দেব ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুলকার সম্পর্কে বলতে গিয়ে জানান যে, ‘তার চোখে শচীন টেন্ডুলকার কখনোই মহৎ ক্রিকেটার নন। শুধুমাত্র একজন সেরা ব্যাটসম্যান।’ এর কারণ জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘শচীন টেন্ডুলকার তার ক্যারিয়ারে একাধিক দ্বিশত রানের ইনিংস খেলেছেন ঠিকই, কিন্তু ট্রিপল সেঞ্চুরির দেখা কখনোই পাননি। যেটি তার ক্যারিয়ারের শত সেঞ্চুরির গৌরবও মলিন করেছে। টেস্ট ক্রিকেটে তিনি কখনো লম্বা দৌড়ের ঘোড়া হতে পারেনি।’

Advertisement

এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, বিশ্ব ক্রিকেটের শত সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকার নিজের ক্যারিয়ারে ওডিআই এবং টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করলেও কখনো ট্রিপল সেঞ্চুরির দেখা পাননি। তিনি টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ২৪৮ রানের ইনিংস খেলেছিলেন। তবে বিশ্ব ক্রিকেটে তিনি একমাত্র ব্যাটসম্যান যিনি তার ক্যারিয়ারে ওয়ানডেতে ১৮,৪২৬ রান এবং টেস্টে ১৫,৯২১ রান করেছেন।

Recent Posts