Categories: নিউজ

কয়েক ঘণ্টার মধ্যেই যেসব জেলার ওপর দিয়ে বয়ে যেতে পারে কালবৈশাখি

দক্ষিণবঙ্গে জলীয়বাষ্প প্রবেশ করার কারণে কালবৈশাখী সম্ভাবনা সৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায়

Advertisement

Advertisement

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আজকে অর্থাৎ বৃহস্পতিবার বিকেলে পশ্চিমবঙ্গে আসতে চলেছে কালবৈশাখী ঝড়। দুপুরে দক্ষিণবঙ্গ লাগোয়া ঝাড়খণ্ডের আকাশে বেশ কিছুটা মেঘ তৈরি হয়েছে। এর জেরে আগামী কয়েক ঘণ্টা ধরে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি উত্তরবঙ্গে মালদা জেলায় বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে। বায়ুমণ্ডলের নিম্ন স্তরের সক্রিয় হচ্ছিলো বেশ কিছুদিন ধরে দক্ষিণা বায়ু। আর এর ফলেই জলীয়বাষ্প প্রবেশ করে কালবৈশাখীর পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

Advertisement

প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকে পড়েছে পশ্চিমবঙ্গে। এই কারণে গত মঙ্গলবার বিকেলে রাজ্যের বেশ কয়েকটি জেলার উপর দিয়ে কালবৈশাখী ঝড় গিয়েছিল। বেশ কিছুটা বৃষ্টিও হয় কলকাতার সংলগ্ন বেশ কিছু জায়গায়। আবহাওয়া পরিস্থিতি তেমন বদল না হলেও আবারও আসছে কালবৈশাখী। ঘন্টা দুয়েকের মধ্যে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় কালবৈশাখীর আসার সম্ভাবনা রয়েছে।

Advertisement

ঝড় এর সর্বোচ্চ গতি হবে ঘন্টায় ৬০ কিলোমিটার এর কাছাকাছি। সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথা কোথা বিক্ষিপ্ত শিলা বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বেশকিছু জেলা যেমন বীরভূম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝারগ্রাম এবং উত্তরবঙ্গের মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

তার পাশাপাশি মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, নদীয়া, দুই ২৪ পরগনা এবং কলকাতায় হালকা থেকে মাঝারি ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Recent Posts