×
ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

ছোট ব্যাবসায়ীদের জন্য বড়সড় সুখবর আনতে চলেছে JIO, জানুন কীভাবে লাভবান হবেন

Advertisement

সম্প্রতি মুকেশ আম্বানির রিলায়েন্স টেলিকম সংস্থার সঙ্গে এক সঙ্গে পথ চলার লক্ষ্যে চুক্তি করেছে মার্কিন সামাজিক মাধ্যম ফেসবুক। মূলত ফেসবুকের অধীনস্থ মেসেজিং সংস্থা হোয়াটসঅ্যাপ ও রিলায়েন্সের অনলাইন শপিং-এর সংস্থা জিও মার্ট যৌথ ভাবে ডিজিটাল ব্যবসায় নামতে চলেছে। ফেসবুক ও রিলায়েন্স গোষ্ঠীর এই উদ্যোগ ডিজিটাল ব্যবসায় বিপ্লব নিয়ে আসবে বলে দাবি করেছেন রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানি। তিনি জানিয়েছেন, আগামী দিনে মোট ৩ কোটিরও বেশি ছোট ও মাঝারি দোকান তাদের এই ই কমার্স সংস্থার ছাতার তলায় কাজ করবে।

Advertisement

ভারতীয় শিল্পোদ্যোগী মুকেশ আম্বানির সংস্থা জিও প্লাটফর্মস লিমিটেড-এ প্রায় ৪৪ হাজার কোটি টাকার লগ্নি করে ৯.৯৯ শতাংশ শেয়ার কিনেছে মার্কিন সংস্থা ফেসবুকের কর্ণধার মার্ক জাকারবার্গ। ফেসবুক হোয়াটসঅ্যাপের সঙ্গে গাঁটছড়া বেঁধে ই কমার্স ব্যবসায় নামতে চলেছে জিও মার্ট। দেশের ছোট ও মাঝারি দোকানগুলোকে ডিজিটাল ব্যবসার সঙ্গে যুক্ত করতে ফেসবুক হোয়াটসঅ্যাপকে সঙ্গে নিয়ে নতুন ই কমার্স সংস্থা জিও মার্ট চালু করছেন মুকেশ আম্বানি।

এই সংস্থার মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় পণ্যের হোম ডেলিভারি করা হবে। গ্রাহকরা টাকা মেটাতে পারবেন হোয়াটসঅ্যাপের মাধ্যমেই। ছোট মুদির দোকান, ডিপার্টমেন্টাল স্টোর ও হকারদের সাহায্য করতেই এমন উদ্যোগ বলে জানিয়েছে রিলায়েন্স গোষ্ঠী। জিও মার্ট ও হোয়াটসঅ্যাপ যৌথ ভাবে এই ব্যবসায় নামার কারণে, গ্রাহকেরা হোয়াটসঅ্যাপের মাধ্যমেই প্রয়োজনীয় জিনিসপত্রের অর্ডার দেওয়া ও পেমেন্ট করতে পারবেন বলে জানা গেছে।

Advertisement

Related Articles

Back to top button