দেশনিউজ

কন্যাসন্তানের জন্ম দিলেই মিলবে এগারো হাজার টাকা, কিন্তু কীভাবে?

Advertisement

নয়াদিল্লি: এত আধুনিকতার যুগেও ভারতের বিভিন্ন আঞ্চলিক প্রান্তে কন্যাভ্রূণ হত্যার মতো ঘটনা প্রায় রোজ ঘটে। এমনকি কন্যাসন্তান জন্ম দেওয়ার অপরাধে বহু জায়গায় এখনও নিগ্রহ হতে হয় মাকে। আর পৃথিবীতে কন্যাসন্তানের জায়গাকে আরও পাকা করতে এক অভিনব পদক্ষেপ নিল জেনেক্স। এই সংস্থার তরফ থেকে বলা হয়েছে, কন্যাসন্তানের জন্ম দিলেই এগারো হাজার টাকা হবে ফিক্স ডিপোজিট। কন্যাসন্তানকে বাচাঁনোর পাশাপাশি বাল বিকাশ কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই এই সংস্থার তরফ থেকে এমন নজিরবিহীন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

বহুদিন ধরেই সমাজে নারী-পুরুষের সমানাধিকারে নিয়ে কাজ করছে এই সংস্থা। আর এবার এক অভিনব উদ্যোগ নিতে চলেছে এই সংস্থা। জেনেক্সের তরফ থেকে জানানো হয়েছে, কন্যাসন্তান জন্মানোর পর অভিভাবকরা জেনেক্সের ওয়েবসাইটে গিয়ে তাদের কন্যাসন্তানের নাম নথিভুক্ত করলেই এগারো হাজার টাকা ফিক্স ডিপোজিট হয়ে যাবে। এর জন্য আলাদা করে অভিভাবকদের কোনও কিছু খরচ করতে হবে না। শুধুমাত্র জেনেক্সের ওয়েবসাইট www.jenexchild.com-এ গিয়ে সদ্যোজাত কন্যাসন্তানের নাম নথিভুক্ত করলেই হবে।

এই প্রসঙ্গে জেনেক্সেরর কর্ণধার পঙ্কজ গুপ্ত বলেছেন, ‘আমরা দেড় লাখ পার্টনারের সঙ্গে মিলিয়ে এই কার্যক্রমের ঘোষণা করেছি। আমাদের কাছে এটা গর্বের ব্যাপার। পরবর্তী প্রজন্মকে আত্মনির্ভর করে তোলার জন্য আমাদের এই প্রয়াস। আশা করি সফলতা পাব আমরা। তবে এই কাজের জন্য আমাদের কোনও ফরেন ফান্ডিং নেই। এমনকি অভিভাবকদের থেকেও আমরা একটা টাকাও নেব না। স্বাভাবিকভাবেই জেনেক্সের তরফ থেকে এই উদ্যোগ যথেষ্ট প্রশংসনীয় বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Tags

Related Articles

Back to top button