Categories: দেশনিউজ

ছদ্মবেশে ভারতে অনুপ্রবেশ লাল ফৌজদের, গ্রামবাসীদের তত্ত্বাবধানে চিনা সেনাদের তাড়াল আইটিবিপি

Advertisement

Advertisement

লাদাখ: ভারত চাইলেও লাদাখে শান্তি বিরাজের পরিস্থিতি যেন তৈরি করতে চাইছে না চিন। আর তাই প্রত্যেক মুহূর্তে সীমান্ত পেরিয়ে ভারতীয় সীমারেখায় প্রবেশ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে লাল ফৌজ। কিন্তু ততবারই ভারত চিনা সেনাদের ফিরে যাওয়ার পথ দেখিয়ে দিচ্ছে। এবারও তার অন্যথা হল না। তবে প্রত্যেকবারের থেকে এবারের ঘটনা কিছুটা আলাদা। কারণ, ভারতীয় সেনাদের পাশাপাশি গ্রামবাসীরাও এবারে তাড়িযেছে প্রবেশ করা চিনা সেনাদের।

Advertisement

জানা গিয়েছে, লাদাখের চাংতাং গ্রামে সাধারণ মানুষ সেজে অনুপ্রবেশ করেছিল চিনা সেন। কিছু চিনা জঅযাম্ংজ তড়িঘড়ি অচেনা মুখ দেখে ইন্দো টিবেটিয়ান বর্ডার পুলিশদের খবর দেয় স্থানীয় গ্রামবাসীরা তারপর আইটিবিপি আধিকারিকরা এসে ফিরে যাওয়ার রাস্তা দেখায় আর তাদেরকে সঙ্গ দেয় গ্রামবাসীরা।

Advertisement

দুই দেশের প্রতিরক্ষা দফতর আলোচনায় একাধিকবার বসলেও এখনও পর্যন্ত কোনও সমাধান সূত্র মেলেনি। গত বেশ কয়েক মাস ধরেই লাদাখের প্যাংগং লেকে একাধিকবার অনুপ্রবেশের চেষ্টা করে চিন। যখনই মনে হয় যেলাদাখের শান্তি ফিরবে, ঠিক তখনই লাল ফৌজদের পক্ষ থেকে এমন কিছু না কিছু করা হয়, যাতে পরিস্থিতি আরও অগ্নিগর্ভ হয়ে ওঠে। এবারও তার অন্যথা হল না। তবে এবার গ্রামবাসীদের তৎপরতায় চিনা সেনারা পুলিশ ফোর্স আসলেই বেশ খানিকটা পিছু হটে যায়। তাই এই ঘটনায় গ্রামবাসীদের কৃতিত্ব অনস্বীকার্য।

Advertisement

Recent Posts