PPF স্কিমে বিনিয়োগ করলেই পাবেন মোটা টাকা রিটার্ন, জানুন কিভাবে বাড়াবেন এই স্কিমের টাকা?

এই স্কিম আপনি নিতে পারেন সহজেই

Advertisement

Advertisement

পিপিএফ বর্তমানে ভারতের একটি খুবই জনপ্রিয় স্কিম। এই স্কিমে বিনিয়োগ করে, আপনি খুব অল্প সময়ের মধ্যে একটি বিশাল তহবিল জমা করতে পারেন। সরকারি প্রকল্পের হওয়ার কারণে এই প্রকল্পে বিনিয়োগকারীদের ডুবে যাওয়ার আশঙ্কা নেই। এছাড়াও, আয়করের ধারা 80C এর অধীনে, এই স্কিমটি ১.৫ লাখ টাকা পর্যন্ত কর সুবিধা প্রদান করে। পিপিএফ হল একটি সরকারি স্কিম যেখানে বিনিয়োগকারীদের ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। PPF-এর সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল যে পরিপক্কতার সময় প্রাপ্ত পরিমাণ করমুক্ত। এর পরিপক্কতার সময়কাল ১৫ বছর। এমন পরিস্থিতিতে, আপনি কীভাবে পিপিএফ-এর মেয়াদপূর্তির পরে রিটার্ন বৃদ্ধি করবেন?

Advertisement

পিপিএফের মেয়াদ বাড়ান

Advertisement

পিপিএফ-এর মেয়াদ ১৫ বছর কিন্তু একবার পরিপক্ক হলে, এর মেয়াদ ৫ বছরের জন্য বাড়ানো যেতে পারে। যদি আপনি আরো পাঁচ বছরের জন্য এই প্রকল্প চালিয়ে যান তাহলে আরো বেশি সময় পর্যন্ত আপনি চক্রবৃদ্ধি হারে সুদ পেতে থাকবেন।

Advertisement

ঋণ তহবিলের সুবিধা

আপনি যদি কম ঝুঁকিপূর্ণ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার কথা ভাবছেন, তাহলে ঋণ তহবিল আপনার জন্য একটি ভাল বিকল্প হতে পারে। আপনি এই ধরনের মিউচুয়াল ফান্ড বেছে নিতে পারেন। এখান থেকে ৬৫% থেকে ৭৫% টাকা বিনিয়োগ করা হয় এবং বাজারের মুনাফাও অবশিষ্ট ইক্যুইটিতে থাকবে।

অনেক অপশন উপলব্ধ

আপনি যদি আরও ঝুঁকি নেওয়ার কথা ভাবেন তবে আপনি মিউচুয়াল ফান্ড বেছে নিতে পারেন। সেখানে টাকা বিনিয়োগ করলে আপনি অনেক বেশি রিটার্ন পাবেন। অন্যদিকে, আপনি রিয়েল এস্টেট এর দিকেও বিনিয়োগ করতে পারেন।

Recent Posts