পোস্ট অফিসের এই প্রকল্পে মাত্র ১৭০ টাকা বিনিয়োগ করলে আপনি হয়ে যাবেন কোটিপতি, জানুন কীভাবে

পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট এখন বেশ জনপ্রিয় একটি প্রকল্প হয়ে উঠেছে

Advertisement

Advertisement

দেশে প্রায়শই এমন জালিয়াতির খবর শোনা যায় যেখানে মানুষ তাদের সঞ্চয় করা টাকা হারিয়ে ফেলেন। এমন পরিস্থিতিতে আপনি যদি আপনার টাকা সঠিক জায়গায় বিনিয়োগ করতে চান তাহলে পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট আপনার জন্য একটি দুর্দান্ত প্রকল্প হতে চলেছে। এখানে আপনি সরকার দ্বারা সমর্থিত সুদের হারে পাবেন নিশ্চিত রিটার্ন। কোন প্রাইভেট কোম্পানিতে নয় এখন রেকারিং ডিপোজিটে বহু মানুষ বিনিয়োগ করছেন এবং হয়ে উঠছেন কোটিপতি। প্রকৃতপক্ষে পোস্ট অফিস হলো ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের এমন একটি প্রতিষ্ঠান যেখানে আপনারা সরকার সমর্থিত বিভিন্ন প্রকল্পের কাজ করতে পারেন। এর মধ্যে অন্যতম হলো সুকন্যা সমৃদ্ধি যোজনা এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ডের মতো প্রকল্প। তাহলে চলুন জেনে নেওয়া যাক এরকম কিছু প্রকল্পের ব্যাপারে বিস্তারিত।

Advertisement

পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার সরকার তিন মাসের ভিত্তিতে নির্ধারণ করে থাকে। অক্টোবর থেকে ডিসেম্বর ২০২৩ এর মধ্যে সরকার পোস্ট অফিসের পাঁচ বছরের রেকারিং ডিপোজিটের হার ৬.৭০ শতাংশ নির্ধারণ করেছে। অর্থাৎ আগের ত্রৈমাসিক সুদের হারের তুলনায় ২০ বেসিস পয়েন্ট বৃদ্ধি পেয়েছে এবারের সুদের হার। পোস্ট অফিসের এই প্রকল্পে যদি আপনি বিনিয়োগ করেন তাহলে আপনি এবার থেকে আরও বেশি সুদ পাবেন। এবং আপনার কাছে একটি বিশাল তহবিল তৈরি হবে।

Advertisement

এই প্রকল্পের ক্যালকুলেটর অনুসারে আপনি যদি মোট পাঁচ বছরের জন্য প্রতি মাসে ৫০০০ টাকা করে ভিডিও করেন তাহলে এই প্রকল্পে তিন লক্ষ টাকা জমা হবে। আপনি সুদ হিসাবে ৫৬ হাজার ৮৩০ টাকা পাবেন। এই ক্ষেত্রে আপনি মেয়াদপূর্তিতে থেকে ৫ লক্ষ ৫৬ হাজার ৮৩০ টাকা পেয়ে যাবেন। এছাড়াও পোস্ট অফিসের এই রেকারিং ডিপোজিটের নিয়ম অনুযায়ী আপনি মোট জমার পরিমাণ এর ৫০ শতাংশ পর্যন্ত ঋণ গ্রহণ করতে পারেন।

Advertisement

Recent Posts