ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

পোস্ট অফিসের এই স্কিম টাকা রাখলে মিলবে দ্বিগুণের চেয়ে বেশি রিটার্ন – POST OFFICE SCHEME

Advertisement

Advertisement

বর্তমান যুগে দাড়িয়ে প্রতিটি চাকুরীজীবী মানুষ নিজের ভবিষ্যতের কথা মাথায় রেখে নিজেদের আয় অনুযায়ী কিছুটা হলেও অর্থ সঞ্চয় করে রাখতে চান নিজের ও পরিবারের কথা মাথায় রেখে। অনেকেই মার্কেটের ওঠানামার উপর নির্ভর করে টাকা লাগান। আর তার থেকে রিটার্ন আসে ভালোই। এই মার্কেটের উপর ভিত্তি করে টাকা রিটার্ন পাওয়ার ব্যাপারটি যথেষ্ট বিপদজনক ও অনিশ্চিত। এক্ষেত্রে কোনো নিশ্চয়তা নেই বললেই চলে‌। আর যারা এই বিপদজনক পরিস্থিতির সাথে মানিয়ে নিতে পারবেন না তাদের জন্য রয়েছে পোস্ট অফিসের একাধিক প্রকল্প, যা নিরাপদেই নিজেদের গ্রাহকের সঞ্চয়কে দ্বিগুণ করে ফিরিয়ে দেয়। উল্লেখ্য পোস্ট অফিসের রেকারিং, ফিক্সড ডিপোজিট ও পিপিএফ যথেষ্ট জনপ্রিয় সাধারণ গ্রাহকদের মধ্যে।

Advertisement

এই মুহূর্তে পোস্ট অফিসের ৫ বছরের এফডিতে বার্ষিক সুদের পরিমাণ ৭.৫ শতাংশ। সুদের কথা মাথায় রেখে যদি দীর্ঘমেয়াদি প্রকল্পে বিনিয়োগ করা যায়, তবে গ্রাহকের টাকা দ্বিগুণ হয়ে ফিরবে। ১২০ মাসে নিজেদের সঞ্চয়ের দিগুন টাকা ফেরত পাবেন গ্রাহকরা। কি হিসাবে এই প্রক্রিয়া সম্পন্ন হয়? বিস্তারিতভাবে এই নিবন্ধের সূত্র ধরেই তা বিশ্লেষণ করা হল।

Advertisement

যদি কোনো ব্যক্তি ৫ লাখ টাকা পোস্ট অফিসে ৫ বছরের এফডিতে গচ্ছিত রাখেন, তবে অর্ধেক অর্থাৎ ৬০ মাসের সুদের হিসাবে সেই গচ্ছিত সঞ্চয়ের পরিমাণ হবে ৭,২৪,৯৭৫ টাকা। অর্থাৎ ৭.৫ শতাংশ সুদের হারে ৬০ মাসে গচ্ছিত অর্থের সাথে যোগ হবে ২,২৪,৯৭৪ টাকা। এরপর ৫ বছরের শেষে অর্থাৎ ১২০ মাস পর এই মোট অর্থের পরিমাণ দ্বিগুণ হয়ে হবে ১০,৫১,১৭৫ টাকা।

Advertisement

উল্লেখ্য, একইভাবে ১০ লাখ টাকা যদি ১০ বছরের জন্য পোস্ট অফিসে জমা রাখা হয়, তবে ১০ বছর পর এই অর্থের পরিমাণ সুদ সমেত হবে ২১,০২,৩৪৯ টাকা। এক্ষেত্রে সুদ বাবদ মিলবে ১১,০২, ৩৪৯ টাকা।

Recent Posts