বিপদের শেষ নেই, চিনকে ঘায়েল করতে জোট বাঁধলেন জাপান-অস্ট্রেলিয়া

Advertisement

Advertisement

সীমান্ত নিয়ে চীনকে চাপে রাখতে নৌ মহড়া চালাচ্ছে ভারত, জাপান এবং আমেরিকা। এবার এই ত্রিশক্তির সাথে যোগদান করতে পারে অস্ট্রেলিয়াও। বঙ্গোপসাগরে হতে চলা এই বার্ষিক নৌ মহড়াতে জাপান, আমেরিকার পাশাপাশি এবার অস্ট্রেলিয়াকেও আমন্ত্রণ জানাতে পারে নয়া দিল্লি। নৌসেনা সূত্রে এমনটাই খবর। অস্ট্রেলিয়া অংশগ্রহণ করলে চলতি বছরের শেষে বঙ্গোপসাগরে মালাবার বার্ষিক নৌমহড়াতে অংশ নেবে এই চার দেশ।

Advertisement

নৌসেনা সূত্রে জানা যাচ্ছে, আগামী সপ্তাহেই এই নৌ মহড়াতে অংশ নেওয়ার জন্য অস্ট্রেলিয়াকে আমন্ত্রণ পত্র পাঠানোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। অস্ট্রেলিয়াকে আমন্ত্রণ করার ব্যাপারে জাপান এবং আমেরিকার সায় আছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, গালওয়ানে চীনা সেনার তৎপরতা বাড়তেই ভারত মহাসাগরে জাপানের সাথে যৌথ নৌ মহড়া করে ভারত।

Advertisement

সেখানে  ভারতের যুদ্ধজাহাজ আইএনএস রানা ও আইএনএস কুলুশ এবং জাপানের যুদ্ধজাহাজ জেএস শিমায়ুকি এবং জেএস কাশিমা অংশগ্রহণ করেছিল বলে খবর। যদিও এই নৌমহড়া নিয়ে জাপান মেরিটাইম সেল্ফ ডিফেন্স ফোর্স জানিয়েছিল, পারস্পরিক বোঝাপড়া বাড়াতেই এই নৌ মহড়া করা হয়েছে। কিন্তু সংশ্লিষ্ট মহলের মতে চীনের সাথে বর্তমান পরিস্থিতিতে জাপানকে পাশে নিয়ে নৌমহড়া যথেষ্টই ইঙ্গিতপূর্ণ।

Advertisement

মালাবারে হওয়া এই বার্ষিক নৌ মহড়া আগে ভারত এবং আমেরিকার মধ্যে হওয়া দ্বিপাক্ষিক নৌসেনা মহড়া। পরে এতে জাপানও যোগ দেয়। ২০১৭ সালে ভারত, জাপান এবং আমেরিকা এই তিন দেশ নৌ মহড়া করে বঙ্গোপসাগরে। বিশেষজ্ঞদের মতে জলযুদ্ধে চীনা ডুবোজাহাজের বিশেষ ক্ষমতা চিন্তার কারণ। তাই সেই বিষয়ে যুদ্ধকৌশল রপ্ত করার অনুশীলনই বিশেষভাবে হতে পারে।

Recent Posts