নিউজ

Indian Railways: এবার থেকে কথা বলেই করতে পারবেন ট্রেনের টিকিট বুকিং, দেখে নিন পদ্ধতি

ভারতীয় রেল তাদের এই নতুন সিস্টেম নিয়ে কাজ শুরু করে দিয়েছে

Advertisement

Advertisement

ভারতীয় রেলওয়ে তার গ্রাহকদের জন্য সময়ে সময়ে সেরা সেরা কিছু সুবিধা নিয়ে আসে। এখন দিন দিন বাড়ছে ভারতীয় রেলের যাত্রীর সংখ্যা। এমতাবস্থায়, অনেক সময় এমন হয়, যখন যাত্রীদের ট্রেনে টিকিট কাটতে সমস্যায় পড়তে হয়। তাই এবারে তাদের জন্য ভারতীয় রেল নিয়ে এসেছে এক নতুন সিস্টেম। IRCTC তাদের টিকিট বুকিং সিস্টেমে একটি নতুন বৈশিষ্ট্য যুক্ত করতে চলেছে। আগে, টিকিট বুক করার সময়, আপনাকে ওয়েবসাইটে আপনাকে নিজে হতে তথ্য পূরণ করতে হত। শুধুমাত্র টাইপিংয়ের মাধ্যমেই এই কাজ করা যেত আগে। তবে, সম্প্রতি এই নতুন বৈশিষ্ট্যটির সাহায্যে আপনি আপনার আওয়াজের মাধ্যমেও টিকিট বুক করতে পারবেন। নতুন এই ফিচার যুক্ত হওয়ার ফলে তথ্য পূরণের সমস্যা থেকে আপনি মুক্তিও পাবেন।

Advertisement

IRCTC-এর নতুন বৈশিষ্ট্য

Advertisement

IRCTC-এর এই উন্নত ফিচারের সাহায্যে যাত্রীরা এখন কথা বলেই তাদের টিকিট বুক করতে পারবেন। এর সাহায্যে সহজেই টিকিট বুক করা যাবে। আমরা জানি যে, বিশ্ব দ্রুত এআই চ্যাটবটের দিকে ধাবিত হচ্ছে। এমন পরিস্থিতিতে ভারতীয় রেলও তাদের অ্যাপকে আরও উন্নত করছে। Ask Disha (IRCTC Ask Disha 2.0)-এ অনেক বড় পরিবর্তন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। নতুন ফিচারে টিকিট কাটতে মানুষের অনেকটাই সময় লাগবে। বর্তমানে, এর ট্রায়াল সংস্করণ শুরু হয়েছে এবং পরীক্ষা প্রক্রিয়া সফল হওয়ার পরে, এটি সমস্ত যাত্রীদের জন্য উন্মুক্ত করা হবে।

Advertisement

এতে যাত্রীরা উপকৃত হবেন

আপনাদের জানিয়ে রাখি যে, IRCTC-এর Ask Disha 2.0-এ ভয়েস কমান্ডের বিকল্পটি শীঘ্রই সমস্ত যাত্রীদের কাছে উপলব্ধ হবে। এছাড়া টিকিটের প্রিভিউ, প্রিন্ট এবং শেয়ার অপশনও পাওয়া যাবে। এতে হিন্দি ও ইংরেজি উভয় ভাষাই বেছে নেওয়া যাবে।

Recent Posts