ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

এই ভুলগুলো করলে আর পাবেন না ট্রেনের কনফার্ম টিকিট, জানুন কি কি করা থেকে বিরত থাকবেন

এই টিকিট বুকিংয়ের পদ্ধতি বেশ দীর্ঘ এবং সমস্যারও

Advertisement

Advertisement

ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক। প্রতিদিন কোটি কোটি মানুষ এই নেটওয়ার্কের ব্যবহার করেন এবং এর মাধ্যমে যাতায়াত করেন। কিন্তু এত বড় নেটওয়ার্ক থাকা সত্ত্বেও, যাত্রীরা এখনও নিশ্চিত টিকিটের জন্য লড়াইয়ে ব্যস্ত। এমনটা অনেক সময় ঘটে যে, আপনাকে হঠাৎ ট্রেনে ভ্রমণ করতে হয় এবং এই পরিস্থিতিতে আপনি তত্কাল টিকিট পেতে অসুবিধার সম্মুখীন হন। তবে আপনি যদি টিকিট বুক করার সময় কিছু বিষয় মাথায় রাখেন, তাহলে আপনি সহজেই স্লিপার কোচের জন্য তাত্ক্ষণিক নিশ্চিত টিকিট পেতে পারেন। আসুন জেনে নিই কিভাবে বুকিং করতে হবে এবং কোন ভুলগুলো আপনাকে এড়াতে হবে।

Advertisement

কখন টিকিট বুক করবেন?

Advertisement

আপনার মনে রাখা উচিত যে AC Tatkal টিকেট সকাল ১০ টায় বুক করা হয়, আর স্লিপার ক্লাসের বুকিং শুরু হয় ১১ টায়। তৎকাল টিকিট বুক করার জন্য সময় আপনাকে যত্ন নিতে হবে। কয়েক সেকেন্ড দেরি করলেই আপনি আর টিকিট পাবেন না। এমন পরিস্থিতিতে, আপনাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হতে পারে, তবে আপনি যদি সময়মতো টিকিট বুক করেন তবে আপনার নিশ্চিত টিকিট পাওয়ার সম্ভাবনা বেশি।

Advertisement

আপনি যদি টিকিট বুক করার সময় নেট ব্যাঙ্কিং ব্যবহার করেন, তবে ভুলে যান যে আপনি নিশ্চিত টিকিট পাবেন। কারণ, নেট ব্যাংকিং অনেক দীর্ঘ পদ্ধতি এবং এর মাধ্যমে টাকা আসতে অনেক সময় লাগে। তাই নিশ্চিত টিকিটের জন্য আপনার UPI পেমেন্ট বিকল্প ব্যবহার করা উচিত। এটি পেমেন্ট পদ্ধতি খুব সহজ এবং দ্রুত করে তোলে। এর অর্থ প্রদানের বিকল্পটি খুব দ্রুত, তাই টিকিট পাওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি।

এই বিষয়গুলো মাথায় রাখুন

টিকিট বুকিংয়ের ১ মিনিট আগে IRCTC অ্যাপ বা ওয়েবসাইট খুলুন এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন।

এখানে অপশনে মাস্টার লিস্ট ফিচার সিলেক্ট করুন।

আপনি যে যাত্রীর টিকিট বুক করতে চান তার বিবরণ পূরণ করুন আগে থেকে।

যখন তৎকাল টিকিট বুকিং শুরু হয়, সেই সময়ে আপনি মাস্টার লিস্ট থেকে যাত্রীর বিবরণ নির্বাচন করুন।

তারপর পেমেন্ট করতে UPI ব্যবহার করুন।

Recent Posts