নিউজ

Indian Railways: এটিই হলো ভারতের একমাত্র রেল স্টেশন যেখান থেকে প্রতিটি কোণের ট্রেন পাওয়া যায়, প্রতি সেকেন্ডে সেকেন্ডে থাকে ট্রেন

ভারতীয় রেলের এই স্টেশনটি উত্তরপ্রদেশের একটি জনপ্রিয় স্টেশন

Advertisement

Advertisement

আজকের দিনে যদি কাউকে অনেক দূরে কোথাও যেতে হয় তবে সবার আগে তিনি ট্রেনের সাহায্য গ্রহণ করেন। বিশেষ করে পরিবার নিয়ে দীর্ঘ দূরত্ব ভ্রমণের জন্য সবথেকে সুবিধা জনক উপায় হল ট্রেন। ভারতের কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত ট্রেন চলাচল করে। কিন্তু আপনি কি জানেন দেশে এমন একটি স্টেশন রয়েছে যেখান থেকে সারাদেশের ট্রেন যায়? উত্তরপ্রদেশের মথুরা জংশন হল এমন একটি জাংশন যেখান থেকে আপনি সারা ভারতের যে কোন জায়গার ট্রেন পেয়ে যাবেন। ২৪ ঘন্টা ট্রেন চলাচল করতে পারে এই স্টেশন থেকে। একটা সময়ে দুই ডজনেরও বেশি ট্রেন চলাচল করে উত্তর ভারতের এই স্টেশন থেকে। দিল্লি থেকে দক্ষিণ ভারত সব জায়গার ট্রেন আপনি মথুরা জংশন থেকে পেয়ে যাবেন।

Advertisement

১৮৫৭ সালে এই স্টেশনে প্রথমবারের মতো ট্রেন চালানো হয়েছিল। এটি আসলে উত্তর মধ্য রেল এর একটি অংশ। এই রেল স্টেশনে একটি রুট আছে যেখানে সাতটি রুটে ট্রেন চলে। এই স্টেশনটি পূর্ব পশ্চিম উত্তর এবং দক্ষিণ সবদিক দিয়েই ভারতীয় রেলের সবথেকে সেরা রেল স্টেশন। এই স্টেশন থেকে সারা ভারতের ট্রেন চলাচল করতে পারে। তামিলনাড়ু অন্ধ্রপ্রদেশ উড়িষ্যা রাজস্থান কেরালা ছত্রিশগড় মধ্যপ্রদেশের পাশাপাশি উত্তরপ্রদেশে প্রত্যেকটি ট্রেন শুধুমাত্র মথুরা জংশনের উপর দিয়ে যাবে।

Advertisement

মথুরা জংশন দিয়ে প্রতিদিন ১৯৭টি ট্রেন যাতায়াত করে থাকে। গরিব রথ, জনশতাব্দী, রাজধানী, শতাব্দী, ৫৭ টি মেইল এক্সপ্রেস, মেমু ডেমু, ১১৪ টি সুপারফাস্ট ট্রেন, ৬টি যোগাযোগ ক্রান্তি ট্রেন পাস করে এই স্টেশন থেকে। এমন পরিস্থিতিতে আপনি যদি দেশের বিভিন্ন রাজ্যে যেতে চান তাহলে মথুরা রেলওয়ে জংশন থেকে একটি ট্রেন ধরলেই আপনি পৌঁছে যাবেন। তার পাশাপাশি এই জংশনকে কৃষ্ণের জংশন বলা হয়ে থাকে। তাই এই জংশনের সাথে কৃষ্ণের একটা ভালো লিংক রয়েছে।

Advertisement

Recent Posts