Categories: দেশনিউজ

ইতিহাসে এই প্রথম! টিকিট বুকিংয়ের টাকার থেকে বেশি অর্থ ‘রিফান্ড’ দিয়েছে ভারতীয় রেল

Advertisement

Advertisement

১৬৭ বছরের দীর্ঘ ইতিহাসে প্রথমবারের জন্য টিকিট বুকিংয়ে যে পরিমাণ আয় করেছে, তার চেয়ে বেশি অর্থ ফেরত দিয়েছে ভারতীয় রেল। কোভিড বিধ্বস্ত ২০২০-২১ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ১ হাজার ৬৬ কোটি টাকা ফেরত দেওয়া হয়েছে, একটি আরটিআই-এর জবাব দিতে গিয়ে এমনই জানিয়েছে রেল মন্ত্রক। মধ্যপ্রদেশের চন্দ্র শেখর গৌড় নামে জনৈক ব্যক্তির আরটিআই-এর জবাবে ভারতীয় রেল জানায় যে, এই সময়কালে ফ্রেইট উপার্জন গ্রাউন্ড পর্যায়ে পরিচালিত হয়।

Advertisement

চলতি অর্থবর্ষের প্রথম তিন মাস, করোনা ভাইরাস জনিত বিধিনিষেধের কারণে সমস্ত নিয়মিত যাত্রী পরিষেবা স্থগিত রেখেছিল ভারতীয় রেল। এই সময় জাতীয় ট্রান্সপোর্টারের আয় ঋণাত্মক ছিল। এপ্রিল মাসে ৫৩১.১২ কোটি টাকা, মে মাসে ১৪৫.২৪ কোটি টাকা এবং ৩৯০.৬ কোটি টাকা বলে আরটিআইয়ের উত্তরে জানিয়েছে রেল। রেল মন্ত্রকের মুখপাত্র ডিজে নারায়ণ বলেন যে, ‘ফেরতের মূল্য বুকিং হওয়া টিকিটের মূল্যের চেয়ে বেশি, যে কারণে ঋণাত্মক পরিসংখ্যান দেখানো হচ্ছে।’

Advertisement

রেল মন্ত্রকের এক আধিকারিক এ বিষয়ে জানান যে, পরিষেবা স্থগিতের কারণে এপ্রিল, মে ও জুন মাসে যাতায়াতের জন্য বুক করা টিকিটগুলি ফেরতের অফার দেওয়া হয়েছিল। আর এই তিন মাসের মধ্যে কম টিকিট বুক করা হয়েছিল। প্রসঙ্গত, করোনা ভাইরাস জনিত লকডাউনের কারণে দেশ জুড়ে নিয়মিত যাত্রী পরিষেবা অনির্দিষ্টকালের জন্য বাতিল করে দিয়েছে ভারতীয় রেল।

Advertisement

Recent Posts