নিউজ

Indian Railways: প্রবীণ নাগরিকরা আবারো কি স্লিপার এবং থার্ড এসি-তে ছাড় পাবেন? কি বলছেন রেলমন্ত্রী?

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রাজ্যসভায় লিখিত উত্তরে বলেছেন যে, ভারতীয় রেলওয়ে শীঘ্রই প্রবীণ নাগরিকদের এই ছাড় ফিরিয়ে আনতে পারে

Advertisement

Advertisement

ট্রেনে যাতায়াতকারী যাত্রীদের জন্য সুখবর। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব প্রবীণ নাগরিকদের ছাড় দেওয়ার বিষয়ে নতুন করে তথ্য দিয়েছেন। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রাজ্যসভায় লিখিত উত্তরে বলেছেন যে, ভারতীয় রেলওয়ে শীঘ্রই প্রবীণ নাগরিক ছাড়কে আবারো ফিরিয়ে আনতে পারে, যা কোভিডের কারণে বন্ধ হয়ে গিয়েছিল। রেল মন্ত্রক রাজ্যসভায় বলেছে যে স্থায়ী কমিটি অন্তত স্লিপার এবং ৩ এসি-তে প্রবীণ নাগরিকদের ছাড়ের বিষয়টি পর্যালোচনা এবং বিবেচনা করার পরামর্শ দিয়েছে। সংসদীয় প্যানেল সুপারিশ করেছে যে, প্রবীণ নাগরিকদের জন্য রেলের টিকিটে ছাড় ফিরিয়ে আনা উচিত।

Advertisement

রেলমন্ত্রী শুক্রবার রাজ্যসভায় বলেছিলেন যে, ভারতীয় রেল ২০১৯-২০ সালে যাত্রী টিকিটে ৫৯,৮৩৭ কোটি টাকা ভর্তুকি দিয়েছে, যা ভ্রমণকারী প্রতিটি ব্যক্তির জন্য গড়ে প্রায় ৫৩%।

Advertisement

রেলওয়ে বোর্ড বলেছে যে, তারা আবারো প্রবীণ নাগরিকদের ছাড় দেওয়ার পরিকল্পনা করছে, যার মধ্যে প্রবীণ নাগরিকদের জন্য ভর্তুকি বজায় রেখে এই ছাড়ের খরচ কমানোর ধারণা করা হয়েছে। যদিও এখনও পর্যন্ত কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

Advertisement

৫৩ শতাংশ ছাড় পাওয়া যাচ্ছে

রেল মন্ত্রক থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ট্রেনে ভ্রমণকারী সমস্ত বরিষ্ঠ নাগরিক ভাড়ায় গড়ে ৫৩ শতাংশ ছাড় পেয়ে যেতে পারেন। এর পাশাপাশি দিব্যাঙ্গজন, শিক্ষার্থী এবং রোগীরা এই ছাড় ছাড়াও অনেক ধরনের ছাড় পান। রাজ্যসভায় রেলমন্ত্রীকে রেলের ছাড়ের বিষয়ে জিজ্ঞাসা করা হয়েছিল। সেই প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, ২০১৯-২০ সালে, রেল যাত্রী টিকিটে ৫৯,৮৩৭ কোটি টাকা ভর্তুকি দিয়েছে। এ ছাড়া স্লিপার ও থার্ড এসি-তে ভ্রমণকারী প্রবীণ নাগরিকদের ট্রেনের টিকিটে ছাড় দেওয়ার পরামর্শ দিয়েছে সংসদের সঙ্গে যুক্ত স্থায়ী কমিটি।

Recent Posts