Categories: দেশনিউজ

চিনা সংস্থার ৪৪ টি ‘বন্দে ভারত’ ট্রেনের টেন্ডার বাতিল করল রেল, টেন্ডার পাবে ভারতীয় সংস্থা

Advertisement

Advertisement

অর্থনৈতিক দিক থেকে চিনের উপর চাপ তৈরির প্রক্রিয়া জারি রেখেছে ভারত। বেজিংকে চাপে রাখতে আবারও নতুন করে সক্রিয় হয়ে উঠেছে নয়াদিল্লি। এই উদ্দেশ্যে শুক্রবার এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয় কেন্দ্র। এদিন রাতে ভারতীয় রেল ট‍্যুইট করে বন্দে ভারত প্রকল্পে ৪৪ টি সেমি হাইস্পিড ট্রেন তৈরির বরাত পাওয়া চিনা সংস্থার টেন্ডার বাতিল করেছে।

Advertisement

এ বিষয়ে রেলের বক্তব্য, ‘মেক ইন ইন্ডিয়া কর্মসূচিকে গুরুত্ব দিয়ে এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল।’ জানা গেছে, এই ৪৪টি ট্রেন তৈরির বরাত পেয়েছিল সিআরআরসি পাইওনিয়র ইলেক্ট্রিক (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেড নামের একটি সংস্থা। এই সংস্থাটি চিনের হওয়ার কারণেই ভারতীয় রেল এমন সিদ্ধান্ত নিয়েছে বলে অনুমান বিশেষজ্ঞদের। গুরুগ্রামের পাইওনিয়র ইলেক্ট্রিকের সঙ্গে জয়েন্ট ভেঞ্চারে সিআরআরসি ইয়ংজি প্রাইভেট লিমিটেড নামের একটি চিনা সংস্থা এই সেমি হাইস্পিড ট্রেন তৈরির কাজের বরাত পেয়েছিল। শুক্রবার রাতে সেই টেন্ডারই বাতিল করল রেল।

Advertisement

এই প্রকল্পে ভারতীয় সংস্থাকে বরাত পাইয়ে দিতে নতুন করে টেন্ডার ডাকা হবে বলে জানিয়েছে রেল। শুধু তাই নয়, দেশীয় সংস্থার মুনাফা বাড়াতে ভবিষ্যতে এমন আরও সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা গেছে। অন্যদিকে, মেক ইন ইন্ডিয়া প্রকল্পে চেন্নাইয়ের একটি সংস্থাকে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে বলে খবর পাওয়া গেছে। বন্দে ভারত প্রকল্পে পাঁচটি ভারতীয় সংস্থা ইতিমধ্যে বরাত পেয়েছে। তাদের মধ্যে রয়েছে ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেড, মেধা সেরভো ড্রাইভস প্রাইভেট লিমিটেড, ভারত ইন্ডাস্ট্রিজের মতো সংস্থাও। চিনা সংস্থার বরাত বাতিল হলেও বাকীদের সঙ্গে পূর্বের চুক্তি বজায় থাকবে বলে জানিয়েছে ভারতীয় রেল।

Advertisement

Recent Posts