দেশনিউজ

ট্রেনের টিকিট বুকিং করতে চান? নতুন এই সমস্ত নিয়মের ব্যাপারে জানেন তো?

সম্প্রতি ভারতীয় রেলওয়ের এর পক্ষ থেকে বেশকিছু নতুন ধরনের কোচ এবং নতুন বুকিং কোড তৈরি করা হয়েছে

×
Advertisement

দূরে কোথাও ঘুরতে যাবার প্ল্যান করছেন? কিন্তু, এবার থেকে দূরপাল্লার ট্রেনের টিকিট বুকিং করতে গেলে কিন্তু দিতে হবে আপনাকে অন্যরকম কিছু কিছু তথ্য। এর মধ্যে অবশ্যই রয়েছে, কোথায় যাচ্ছেন সেইটা? এমনকি জায়গাটার পিনকোড? দূরপাল্লার টিকিট কাটতে যাবার সময় এবারে এই সমস্ত তথ্য দিতে হচ্ছে বলে জানাচ্ছে একটি মিডিয়া রিপোর্ট।

Advertisement

হিন্দি সংবাদমাধ্যম জাগরনের একটি রিপোর্ট অনুযায়ী, ধানবাদ স্টেশনে এই তথ্য জানার জন্য একটা বিশাল বড় লাইন পড়ে গিয়েছিল। আর সেই কাজ করা হয়েছিল মূলত করোনাভাইরাস এর প্রথম ঢেউয়ের সময় আক্রান্তদের সংস্পর্শে আসা মানুষদের চিহ্নিত করতে। এবারে দূরপাল্লার টিকিট কাটার ক্ষেত্রে গন্তব্যে ঠিকানা এবং পিনকোড বাধ্যতামূলক করে দিতে চলেছে পূর্ব রেলওয়ে।

জাগরণ জানাচ্ছে, ধানবাদ এর টিকিট কাউন্টারের সামনে একটি লম্বা লাইন পড়ে গিয়েছিল যার ফলে অনেকের সমস্যার সম্মুখীন হয়েছিলেন। ইতিমধ্যেই ভারতীয় রেলে তৈরি হয়ে গিয়েছে বেশকিছু নতুন ধরনের কোচ। ইতিমধ্যেই সেই কোচের জন্য নতুন বুকিং কোড তৈরি করা হয়েছে। ইতিমধ্যেই, এই নতুন ধরনের কোচের নামকরণ করা হয়েছে, যা হলো ভিস্তাদম কোচ। ইতিমধ্যেই এই সমস্ত কোচের বুকিং শুরু হয়ে গেছে।

Advertisement

ভারতীয় রেলের পক্ষ থেকে জানানো হচ্ছে, এসিতে বিশ্বের সবথেকে সস্তায় যাতায়াতের জন্য বেশ কিছু থ্রি টিয়ার ইকোনমি কোচ চালু করবে ভারতীয় রেলওয়ে। কিছু কিছু বুকিং কোডের ব্যাপারে ইতিমধ্যেই জানানো হয়েছে সকলকে। কোডের তালিকা –

1. AC Three Tier Economy – 3EV

2. Vistadome AC – EV

3. V.S Vistadome Non AC D.V

4. S.L Sleeper S

5. C.C AC Chaircar C

6. 3A Third AC B

7. 3E AC Three Tier Economy M

8. 2A Second AC A

9. 3A Gareeb rath AC Three Tier G

10. CC Gareeb rath Chaircar J

11. 1A First AC H

12. E.C Executive Class E

13. E.A Anubhuthi Class K

14. F.C First Class F

15. E.V Vistadome AC E.V

Related Articles

Back to top button